জাতীয়সর্বশেষ

জলবায়ু পরিবর্তনের সঠিক তথ্য জানতে হবে

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও পরিবর্তন রোধে করণীয় নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
রোববার (১১ ফেব্রুয়ারি) হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার মন্দরী এসইএসডিপি মডেল হাইস্কুলে এ আলোচনা সভার আয়োজন করা হয়। বেসরকারি সংগঠন হিউম্যান সেফটি ফাউন্ডেশন (এইচএসএফ) এ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।
অনুষ্ঠানে এইচএসএফের প্রধান নির্বাহী মো. বোরহানুল আশেকীন জানান, জলবায়ু পরিবর্তনের কারণে আমাদের শারীরিক, অর্থনৈতিক, সামাজিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে, লবণাক্ততা বাড়ছে। পরিবেশের ক্ষতির আরেকটি মাত্রা হচ্ছে প্লাস্টিক। তাই যতটা সম্ভব প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে। জলবায়ু পরিবর্তনের সঠিক তথ্য শিক্ষার্থীদের অবশ্যই জানতে হবে। সঠিক তথ্য জানলে জলবায়ু পরিবর্তন রোধে, পরিবেশ রক্ষায় আমরা সঠিক পদক্ষেপ নিতে পারবো।
আলোচনায় এইচএসএফের চেয়ারম্যান এম এ মুকিত বলেন, জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা। কিন্তু বাংলাদেশের মানুষও এর ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত নয়। জলবায়ু পরিবর্তনের জন্য মানুষের বিভিন্ন কর্মকাণ্ড দায়ী। কলকারখানাসহ বিভিন্ন জায়গা থেকে ক্ষতিকর গ্যাস তৈরি করছে। যা আমাদের পরিবেশকে উত্তপ্ত করছে। তাই আমাদের পরিবেশ রক্ষা করতে হলে অবশ্যই গাছ কাটা বন্ধ করতে হবে, বেশি করে গাছ লাগাতে হবে।
মন্দরী এসইএসডিপি মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক আব্দুস সজীব খান বলেন, জলবায়ু পরিবর্তন রোধ করতে না পারলে বর্তমান প্রজন্ম যেমন ক্ষতির সম্মুখীন হবে, ভবিষ্যত প্রজন্ম পড়বে হুমিকর মুখে। তাই পরিবেশ রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। যেহেতু এটি একটি বৈশ্বিক সমস্যা তাই এককভাবে কাউকে দোষারোপ না করে, সবাইকে পরিবেশ রক্ষায় একযোগে কাজ করতে হবে।
আলোচনায় শিক্ষার্থীরা প্রতিশ্রুতি দেন, তারা তাদের অবস্থান থেকে পরিবেশ রক্ষায় কাজ করবেন, সঠিক তথ্য জানতে উৎসাহী হবে।
শিক্ষার্থীরা জানান, এ তথ্য জানার পর তারা তাদের পরিবার ও অন্যদের জানাবেন। আলোচনায় অংশ নেয়া বিদ্যালয়টির ১০০ জন শিক্ষার্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *