অর্থনীতিসর্বশেষ

প্রথম ঘণ্টায় ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হওয়ার পর সোমবার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমূখীতার আভাস পাওয়া যাচ্ছে। লেনদেনের শুরুতে অধিকাংশ প্রতিষ্ঠান প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি সবকটি মূল্য সূচক ঊর্ধ্বমুখী রয়েছে। সেই সঙ্গে লেনদেনে বেশ ভালো গতি রয়েছে।
প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে ৪৪ পয়েন্ট। আর লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকার বেশি। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ৩০০ প্রতিষ্ঠান।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। ফলে মূল্য সূচকও ঊর্ধ্বমূখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ২০ পয়েন্ট বেড়ে যায়। তবে এরপর বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম কমে যায়। ফলে এক পর্যায়ে সূচক ঋণাত্মক হয়ে পড়ে।
অবশ্য অল্প সময়ের মধ্যেই আবার বেশিরভাগ প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় চলে আসে। লেনদেনের প্রথম ঘণ্টাজুড়েই এই ধারা অব্যাহত থাকে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৮ মিনিটে ডিএসইতে ২৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ৭৯টির। আর ৪৬টির দাম অপরিবর্তিত রয়েছে।
ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৪৬ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৮০ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি টাকা। লেনদেন অংশ নেওয়া ১৮৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *