অর্থনীতিসর্বশেষ

যুক্তরাজ্যে স্যানিটারি ফিটিংস রফতানি শুরু করলো আরএফএল

যুক্তরাজ্যের বাজারে প্রথমবারের মতো গৃহনির্মাণ সামগ্রীর অন্যতম উপকরণ পিভিসি ফিটিংস রফতানি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএল। বুধবার (১০ ফেব্রুয়ারি) হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কে অবস্থিত আরএফএল ফিটিংসের নিজস্ব কারখানা থেকে ফিটিংসের প্রথম চালান যুক্তরাজ্যের উদ্দেশ্যে পাঠানো হয়।
এ বিষয়ে আরএফএল পাইপ ও ফিটিংসের হেড অব মার্কেটিং দেবাশিষ সরকার বলেন, যুক্তরাজ্যে পণ্য পাঠানোর মাধ্যমে ইউরোপের বাজারে আমাদের ফিটিংস রফতানি শুরু হলো। এটি আমাদের জন্য একটি মাইলফলক। শুরুতে ২০ মেট্রিক টনের একটি চালান পাঠানো হয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে আরও কয়েকটি চালান পাঠানো হবে।
তিনি বলেন, আমরা আরও কয়েকটি দেশ থেকে সাড়া পেয়েছি। শিগগিরই ওমানে আরএফএল ফিটিংস রফতানি শুরু হবে। এছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে আরএফএল পাইপ রফতানি হয়েছে। এখন আরএফএল ফিটিংস পাঠানোরও প্রক্রিয়া চলছে।
যুক্তরাজ্যে স্যানিটারি ফিটিংস রফতানি শুরু করলো আরএফএল
আরএফএল প্লাস্টিকস লিমিটেডের নির্বাহী পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, এক সময় বাংলাদেশে ব্যবহৃত পাইপ ও ফিটিংসের প্রায় ৯০ ভাগ চীন, ভারত, মালেয়শিয়াসহ বিভিন্ন দেশ থেকে আমদানি হত। তবে বর্তমানে পরিস্থিতি অনেক বদলেছে। এখন দেশে ব্যবহৃত পাইপ ও ফিটিংসের প্রায় সবটুকুই তৈরি করেন দেশীয় উৎপাদনকারীরা। আরএফএল এ খাতে নেতৃত্ব দিচ্ছে। আমাদের এখন প্রধান লক্ষ্য ব্যাপক পরিমাণে পাইপ ও ফিটিংস রফতানি মাধ্যমে দেশের রফতানি আয় বৃদ্ধি করা।
২০১৬ সালে ভারতে পণ্য পাঠানোর মাধ্যমে আরএফএল ফিটিংসের রফতানি শুরু হয়। বর্তমানে ভারত, নেপাল, ব্রুনেই, সামোয়া, ঘানাসহ কয়েকটি দেশে আরএফএল পাইপ ও ফিটিংস রফতানি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *