অর্থনীতিসর্বশেষ

আধাঘণ্টায় প্রায় দেড়শ কোটি টাকার লেনদেন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দেশের শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতার ইঙ্গিত পাওয়া যাচ্ছে। আগের কার্যদিবসের মতো রোববার লেনদেনের শুরুতে শেয়ারবাজারে দেখা যাচ্ছে বড় ঊর্ধ্বমুখী প্রবণতা। বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার পাশাপাশি মূল্যসূচক ঊর্ধ্বমুখী রয়েছে। একই সঙ্গে লেনদেনে রয়েছে ভালো গতি।
রোববার (১৪ জানুয়ারি) প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকয়টি মূল্যসূচক বেড়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।
এতে প্রথম আধাঘণ্টার লেনদেনে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ১০ পয়েন্ট। এসময়ে লেনদেন হয়েছে প্রায় দেড়শ কোটি টাকা। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে শতাধিক প্রতিষ্ঠান।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম আধাঘণ্টার লেনদেনে মূল্যসূচক ঊর্ধ্বমুখী অবস্থায় রয়েছে। একই সঙ্গে দাম বাড়ার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।
এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের প্রথম আধাঘণ্টা জুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার প্রবণতা অব্যাহত থাকে।
এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৪০ মিনিটে ডিএসইতে ১১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় ছিল। বিপরীতে দাম কমেছে ৩৯টির। এছাড়া ১১০টির দাম অপরিবর্তিত রয়েছে।
ফলে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক শূন্য দশমিক ৯৪ পয়েন্ট বেড়েছে। ডিএসই শরিয়াহ সূচক বেড়েছে এক পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৬৩ কোটি ৭৭ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৬ কোটি ৫৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৭৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩১টির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *