প্রযুক্তিসর্বশেষ

হ্যাক হতে পারে গুগল অ্যাকাউন্ট

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ব্যবহার করেন না এমন মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না। ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য গুগল বিভিন্ন ফিচার যুক্ত করেছে প্ল্যাটফর্মে। তারপরও হ্যাকাররা মুহূর্তেই হ্যাক করে নিচ্ছে গুগল অ্যাকাউন্ট।
সম্প্রতি বিভিন্ন সাইবার বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন একটি নতুন হ্যাকিং পদ্ধতি নিয়ে। তাদের মতে, এবার থেকে হ্যাকাররা ব্যবহারকারীদের পাসওয়ার্ড ছাড়াই গুগল অ্যাকাউন্টে হ্যাক করতে পারে। ব্যবহারকারীরা পাসওয়ার্ড রিসেট করেও এর হাত থেকে রেহাই পাবেন না।
নিরাপত্তা সংস্থা ক্লাউডএসইকে এই নতুন হ্যাকিং পদ্ধতি শনাক্ত করেছে। দ্য ইন্ডিপেনডেন্টের রিপোর্টে প্রকাশ করা হয়েছে যে, এই সমস্যাটি প্রথম সামনে এসেছিল ২০২১ সালের অক্টোবরে একটি টেলিগ্রাম চ্যানেলের মাধ্যমে। ওই পোস্টে এক হ্যাকার এই সম্পর্কে একটি পোস্ট করেছিল।
বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন ধরনের থার্ড পার্টির সুরক্ষা দুর্বলতার কারণে কীভাবে গুগল অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য আপোস করা হয়, যা ওয়েবসাইট এবং ব্রাউজার ব্যবহারকারীদের ট্র্যাক করতে ব্যবহার করা হয়।
গুগলের বিভিন্ন সাইটে কুকিজ ব্যবহারকারীদের প্রায়ই লগ ইন সম্পর্কিত তথ্য সেভ করার অপশন দেয় যাতে ব্যবহারকারীরা পুনরায় লগ ইন না করে ওই সাইটে প্রবেশ করতে পারেন। হ্যাকাররা এই ভাবেও ব্যবহারকারীদের নানা তথ্য পেয়ে থাকেন।
এই তথ্য সংরক্ষণ গুগলের নানা পরিষেবাগুলোতে হ্যাকারদের ক্রমাগত তথ্য অ্যাক্সেস করতে সক্ষম করে, এমনকি ব্যবহারকারীর পাসওয়ার্ড রিসেট করার পরেও এই ঝুঁকি থেকে যায়। তাই নিয়মিত ব্যবহারকারীদের তাদের কম্পিউটার থেকে যে কোনো ম্যালওয়্যার সরানোর জন্য ক্রমাগত চেষ্টা করে যাওয়া উচিত। ফিশিং এবং ম্যালওয়্যার ডাউনলোডের বিরুদ্ধে সুরক্ষার জন্য ক্রোমে নিরাপদে ব্রাউজিং করারও পরামর্শ দিয়েছে গুগল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *