আন্তরর্জাতিকসর্বশেষ

মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন ব্লিঙ্কেন

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বুধবার (১০ জানুয়ারি) দিনের শেষের দিকে রামাল্লায় তাদের মধ্যে বৈঠক হওয়ার কথা রয়েছে। গত ৭ অক্টোবর ইসরায়েল এবং হামাসের মধ্যে সংঘাত শুরুর পর এ নিয়ে চতুর্থ বারের মতো ওই অঞ্চলে সফর করছেন ব্লিঙ্কেন। গতকাল তিনি ইসরায়েলে সফর করেছেন।
ব্লিঙ্কেন জানিয়েছেন, গাজায় বেসামরিক নাগরিকদের হতাহতের সংখ্যা অনেক বেশি। বিশেষ করে সেখানে অনেক শিশু মারা গেছে। এমন পরিস্থিতিতে অবরুদ্ধ এই উপত্যকায় ত্রাণ সরবরাহ আরও কার্যকর করার আহ্বান জানান তিনি।
ইসরায়েলের সঙ্গে সংঘাত শুরুর পর এ নিয়ে মাহমুদ আব্বাসের সঙ্গে চতুর্থ বার সাক্ষাৎ করছেন ব্লিঙ্কেন। তাদের মধ্যকার বৈঠকে ওই অঞ্চলে যুদ্ধ বন্ধ এবং পশ্চিম তীরে চলমান উত্তেজনা নিরসনের বিষয়ে আলোচনা হবে। গত ৭ অক্টোবরের সংঘাতের পর থেকে এখন পর্যন্ত পশ্চিম তীরে ইসরায়েলি বাহিনী এবং দখলদারদের হামলায় ৩৪০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।
ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাতের পর জর্ডানের রাজা আবদুল্লাহ এবং মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসির সঙ্গে বৈঠকের উদ্দেশে জর্ডানে সফর করবেন মাহমুদ আব্বাস। আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়েছে, মাহমুদ আব্বাস এবং ব্লিঙ্কেনের বৈঠককে কেন্দ্র করে অনেক প্রত্যাশা রয়েছে। যদিও শেষবার তাদের মধ্যকার বৈঠক থেকে তেমন কোনো অর্জনই নেই।
এর আগে গাজার মধ্যাঞ্চলে সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে ইসরায়েল। এক বিবৃতিতে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে যে, মানবিক সহায়তা প্রবেশের জন্য মঙ্গলবার (৯ জানুয়ারি) থেকে গাজার মধ্যাঞ্চলে সামরিক অভিযান সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়েছে।
ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র বলেন, দেইর আল-বালাহ শহরের দক্ষিণ-পূর্বাঞ্চলে মানবিক সহায়তা পৌঁছানোর জন্য সামরিক কার্যক্রম স্থানীয় ও অস্থায়ীভাবে স্থগিত করা হচ্ছে।
এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার আল আকসা হাসপাতালের কাছে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৫৭ জন নিহত হয়েছে। টেলিগ্রামে পোস্ট করা এক বিবৃতিতে বলা হয়েছে, আহত আরও ৬৫ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *