জাতীয়সর্বশেষ

ঢাকা মেডিকেলে একসঙ্গে পাঁচ সন্তানের জন্ম দিলেন এক নারী

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) দেড় ঘণ্টার ব্যবধানে পাঁচ সন্তান জন্ম দিয়েছেন এক নারী। এদের মধ্যে তিন ছেলে ও দুই মেয়ে। এরমধ্যে জন্মের পরই একজনের মৃত্যু হয়েছে। বাকি চারজন জীবিত থাকলেও ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক।
রোববার (৭ জানুয়ারি) রাত আড়াইটার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রসব ব্যথা নিয়ে ভর্তি হন রুমা আক্তার (২৬)। পরের দিন সকালে তাকে ২১২ নম্বর ওয়ার্ডে নেওয়া হয়। এরপর সকাল পৌনে ১০টার দিকে প্রথম সন্তানের জন্ম দেন ওই নারী। পরে একে একে জন্ম দেন চার সন্তান। মা ও সন্তানরা পর্যবেক্ষণে রয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগের প্রধান অধ্যাপক নাজমা হক বলেন, চাঁদপুর থেকে রুমা আক্তার নামের ওই নারী রাত আড়াইটার দিকে ঢামেকে ভর্তি হন। এরপর সকালে নরমাল ডেলিভারির মাধ্যমে একে একে পাঁচ সন্তান জন্ম দেন। তাদের মধ্যে এক মেয়ে নবজাতক মৃত অবস্থায় জন্মগ্রহণ করে। বাকি চারজনকে হাসপাতালের নবজাতক কেয়ার ভর্তি করা হয়েছে।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মো. আসাদুজ্জামান বলেন, নবজাতকরা অপরিপক্ব অবস্থায় ২৯ সপ্তাহ বয়সে জন্মগ্রহণ করেছে। তাদের ওজনও কম। প্রত্যেকের ওজন এক কেজি থেকে এক কেজি ৩০০ গ্রামের মধ্যে। একটি ছেলে নবজাতকের স্বাভাবিক ওজন আড়াই থেকে চার কেজি ৩০০ গ্রাম এবং কন্যা নবজাতকের ওজন দুই কেজি ৪০০ গ্রাম থেকে চার কেজি ২০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। কিন্তু তাদের ওজন কম হওয়ায় নবজাতক বিভাগের এনআইসিইউতে রাখা হয়েছে।
নবজাতকদের মামা আল-আমিন বলেন, আমার বোনের শ্বশুরবাড়ি চাঁদপুরে। তার স্বামী সৌদিপ্রবাসী। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চাকরি করি। বেশ কিছুদিন আগে বোনকে আমার সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোয়ার্টারে এনে রেখেছি। পরে রাতে তার প্রসব ব্যথা উঠলে দ্রুত ঢাকা মেডিকেলে নিয়ে আসা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *