আন্তরর্জাতিকসর্বশেষ

কুকুরের মাংস বেচাকেনা নিষিদ্ধ করলো দক্ষিণ কোরিয়া

কুকুর হত্যা ও এর মাংস বেচাকেনা নিষিদ্ধ করে নতুন আইন পাস করেছে দক্ষিণ কোরিয়া। ২০২৭ সালের মধ্যেই সেখানে কুকুরের মাংস ব্যবসা সম্পূর্ণরূপে বন্ধ করা হবে। দেশটিতে শত শত বছর ধরে চলে আসা কুকুরের মাংস খাওয়ার রীতি বিলুপ্ত করতে চায় দক্ষিণ কোরীয় সরকার।
গত কয়েক দশকে অবশ্য এশীয় দেশটিতে কুকুরের মাংসের জনপ্রিয়তা কমেছে। বিশেষ করে, তরুণ প্রজন্ম কুকুরের মাংস খাওয়াকে পছন্দ করছে না।
আরও পড়ুন>> ছারপোকার জ্বালায় অতিষ্ঠ দক্ষিণ কোরিয়া
নতুন আইনে, দক্ষিণ কোরিয়ায় খাওয়ার জন্য কুকুর পালন বা জবাই এবং কুকুরের মাংস বিতরণ বা বিক্রি নিষিদ্ধ করা হবে। আইন লঙ্ঘন করলে দোষীদের জেল হতে পারে।
কুকুর জবাই করলে তিন বছর এবং মাংসের জন্য কুকুর পালন বা মাংস বিক্রি করলে সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে আইনে। তবে কুকুরের মাংস খাওয়া বেআইনি হবে না।
আরও পড়ুন>> বিদেশি কর্মীদের সুখবর দিলো দক্ষিণ কোরিয়া
নতুন আইনটি তিন বছরের মধ্যে কার্যকর হবে। কুকুর চাষি ও রেস্তোঁরা মালিকদের কর্মসংস্থান এবং আয়ের বিকল্প উৎস খুঁজে পেতে এই সময় দেওয়া হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের কাছে তাদের ব্যবসা গুঁটিয়ে নেওয়ার জন্য একটি পরিকল্পনা জমা দিতে হবে।
ব্যবসা বন্ধ করতে বাধ্য হওয়া কুকুর চাষি ও রেস্তোঁরা মালিকদের সব ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দক্ষিণ কোরীয় সরকার। তবে তাদের কী ধরনের ক্ষতিপূরণ দেওয়া হবে তা স্পষ্ট নয়।
আরও পড়ুন> দেড় মিনিট আগে পরীক্ষা শেষ/ সরকারের বিরুদ্ধে শিক্ষার্থীদের মামলা
সরকারি পরিসংখ্যান অনুসারে, দক্ষিণ কোরিয়ায় বর্তমানে মোটমাট ১ হাজার ৬০০টি কুকুরের মাংসের রেস্তোরাঁ ও ১ হাজার ১৫০টি কুকুরের খামার রয়েছে।
দেশটিতে কুকুরের মাংস বেচাকেনা নিষিদ্ধে আইন পাস হওয়ার প্রশংসা করেছে প্রাণী অধিকার সংগঠনগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *