প্রযুক্তিসর্বশেষ

পুরোনো ফোন নতুন হবে যে কৌশলে

স্মার্টফোন অনেকদিন ব্যবহার করলে নানান সমস্যা দেখা দেয়। একটু পর পর ফোন হ্যাং হওয়া, বন্ধ হয়ে যাওয়া, গরম হয়ে যাওয়াসহ নানান সমস্যায় পড়তে হয়। তবে খুব সহজেই আপনার পুরোনো ফোনকে নতুন করে তুলতে পারেন। জেনে নিন কৌশল-
ফোন আপডেট করুন
অনেক সময় অনেকেই ফোনের অপারেটিং সিস্টেম অনেক দিন আপডেট করেন না। এর কারণে ফোনে নতুন ফিচার ও সিকিউরিটি আপডেট পাওয়া যায় না এবং ফোনে সমস্যা হতে থাকে। এমনকি ফোন ধীরে কাজ করা শুরু করে। তাই ফোন নিয়মিত আপডেট করুন।
আরও পড়ুন: স্মার্টফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে ১৪ অ্যাপ
নতুন লঞ্চার ডাউনলোড করুন
অ্যান্ড্রয়েড ফোনগুলোর একটি ভালো ব্যাপার হলো আপনি সেগুলোতে অনেকগুলো কাস্টমাইজেশন করে নিতে পারেন। এমন পরিস্থিতিতে, আপনি গুগল প্লে স্টোর থেকে একটি নতুন লঞ্চার অ্যাপ ডাউনলোড করতে পারেন। কিছু ভালো লঞ্চার হলো নোভা লঞ্চার, অ্যাকশন লঞ্চার এবং মাইক্রোসফট লঞ্চার। এতে ফোন একেবারে নতুনের মতো কাজ করবে।
ক্লিন ডাটা
বহুদিন ব্যবহারের পরে ফোনে অনেক ডাটা জমা হয়ে গিয়েছে। তাই ফোন থেকে অপ্রয়োজনীয় মিডিয়া ফাইল মুছে ফেলুন। অপ্রয়োজনীয় অ্যাপ আনইনস্টল করুন এবং ক্যাশে করা ডাটাও মুছে দিন। এতে আপনার ফোনটি অনেক তাড়াতাড়ি কাজ করতে শুরু করবে।
ফোন রিসেট করুন
ফোনটিকে নতুনের মতো চেহারা দিতে, একবার ফ্যাক্টরি রিসেট করতে পারেন। এতে আপনার ফোনের সব জাঙ্ক ফাইল মুছে ফেলা হবে। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে ফোনের ডেটার ব্যাকআপ নিয়ে নেবেন। কারণ ফ্যাক্টরি রিসেটে সমস্ত ডাটা ডিলিট হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *