শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত

শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে রোববার এ তথ্য জানানো হয়েছে। এরপর ছুটি আর বাড়ানো হবে কি না, সেটা নিশ্চিত করতে পারেননি দুই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কেউই। তবে প্রতিষ্ঠান খুলে দেওয়ার সার্বিক প্রস্তুতি নেওয়া আছে বলে জানিয়েছেন তারা। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন যুগান্তরকে জানান, বর্তমানে করোনা সংক্রমণ পরিস্থিতি বাংলাদেশে অনেকটাই নিয়ন্ত্রিত। তবে শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তাই সরকারের কাম্য। বিপরীতে করোনায় তরুণদের আক্রান্তের ঝুঁকি কম বলে মনে করেন অনেকে। কিন্তু প্রতিষ্ঠান খুলে দিলে যাতায়াতের কারণে তাদের কেউ যদি বাহক হয়ে যায়, তাহলে ঘরে থাকা বয়স্কদের ঝুঁকি বাড়ে। সবমিলিয়ে জনগণের সর্বোচ্চ নিরাপত্তাগত দিক বিবেচনায় রেখে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হয়েছে।

দুই মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানিয়েছেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার অংশ হিসাবে ইতোমধ্যে পরিষ্কার-পরিচ্ছন্ন কর্মসূচি চালানো হয়েছে। টিকা দিয়ে প্রস্তুত করা হচ্ছে শিক্ষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মীদের। এছাড়া সাধারণ মানুষের মধ্যে টিকা দেওয়ার কর্মসূচিও ব্যাপকভাবে চলছে। পরিস্থিতি বুঝে এ মাসের শেষের দিকে প্রতিষ্ঠানে সরাসরি শিক্ষা কার্যক্রম পরিচালনা সংক্রান্ত ঘোষণা দেওয়া হবে। সে পর্যন্ত অনলাইনে শিক্ষা কার্যক্রম চলবে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ ২০২০ প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এ কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ আছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান।

পরিস্থিতির উন্নতি না হওয়ায় ধাপে ধাপে বাড়ছে ছুটি। সর্বশেষ ধাপের ঘোষণার ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ছুটি সাড়ে ১১ মাস পূর্ণ হলো।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »