পশ্চিমবঙ্গে চলছে অষ্টম ও শেষ দফার ভোটগ্রহণ

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিধানসভা নির্বাচনের অষ্টম তথা শেষ দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা থেকে চার জেলার ৩৫টি আসনে এই ভোটগ্রহণ শুরু হয়। আনন্দবাজার।

প্রতিটি বুথে স্যানিটাইজার ব্যবহার থেকে সবার জন্য মাস্ক ও গ্লাভস বাধ্যতামূলক থেকেছে আগের দফাগুলোতেও। কিন্তু এ দফায় বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে ভোটের লাইনে শারীরিক দূরত্ব বজায়ের ক্ষেত্রে।

অষ্টম দফার ভোটে ভাগ্য নির্ধারণ হবে ২৮৩ প্রার্থীর।নির্বাচন কেন্দ্র করে সহিংসতার আশঙ্কায় নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তাব্যবস্থা।

বুথে বুথে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত নিরাপত্তারক্ষী। এদিকে নির্বাচন কমিশন জানিয়েছে, করোনা সংক্রমণ রোধে নেওয়া হয়েছে সর্বোচ্চ স্বাস্থ্য সতর্কতা।

এর আগে সাত দফা ভোটগ্রহণ করা হয়। মহামারির কারণে অষ্টম ও শেষ দফায় নির্বাচন কমিশনের দেয়া নিষেধাজ্ঞার কারণে সব দলের প্রচারণা বন্ধ ছিলো। তবে সেটি হয়েছে ভার্চুয়ালি প্রচারণা।

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে এই ৩৫টি আসনের মধ্যে তৃণমূল এবং বাম-কংগ্রেস জোট ১৭টি করে আসনে জিতেছিল। এর মধ্যে বামেরা ৩, কংগ্রেস ১৩ এবং জোট সমর্থিত স্বতন্ত্র প্রার্থী জয়লাভ করে একটি আসনে। সেসময় মালদহের একটি আসনে জিতেছিলেন বিজেপি প্রার্থী।

৩ বছর পরে ২০১৯ সালের লোকসভা ভোটের বিধানসভাভিত্তিক ফলের হিসাবে তৃণমূল ৪ জেলার ওই ৩৫টি আসনের মধ্যে ১৯টিতে এগিয়ে যায়। ১১টি আসনে এগিয়ে থেকে তাদের প্রধান প্রতিপক্ষ হিসেবে উঠে আসে বিজেপি। কংগ্রেস ৫টি বিধানসভা আসনে এগিয়ে থাকলেও বামেরা একটিতেও প্রথম স্থানে যেতে পারেনি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »