শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৯তম মৃত্যুবার্ষিকী আজ

জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৯তম মৃত্যুবার্ষিকী আজ। প্রথিতযশা বাঙালি এই রাজনীতিবিদ ১৮৭৩ সালের ২৬ অক্টোবর বরিশালে জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক মহল ও সাধারণ মানুষের কাছে শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে সমধিক পরিচিত ছিলেন। তিনি ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ। তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে ছিলেন অন্যতম। ১৯৬২ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

শেরে বাংলা ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় পার্টি-জেপির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এমপি এবং দলের সাধারণ সম্পাদক শেখ শহীদুল ইসলাম গতকাল সোমবার এক যুক্ত বিবৃতিতে তার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

জেপির নেতৃদ্বয় বলেন, শেরে বাংলা এ কে ফজলুল হক আজীবন এদেশের সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছেন। বিশেষ করে, এদেশের কৃষক সমাজের উন্নয়নের জন্য তিনি ঋণসালিশি বোর্ড গঠন করেছিলেন এবং জমিদারি প্রথা বিলুপ্ত করেছিলেন। তিনি বাঙালির জন্য ডাল-ভাতের রাজনীতি করতেন।

শেরে বাংলা ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন সংগঠন তার কবরে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও বিশেষ মোনাজাতের কর্মসূচি পালন করছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »