বিদেশফেরতদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ৩ দিন

বিদেশফেরতদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সময়সীমা কমিয়েছে সরকার। এর আগে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়। কিন্তু বিদেশফেরতদের চাপ বাড়তে থাকায় কোয়ারেন্টাইনের সময়সীমা ১৪ দিনের বদলে তিন দিন করা হয়েছে। বৃহস্পতিবার রাতে জরুরি আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত হয়।

পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে পররাষ্ট্র প্রতিমন্ত্রী, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী এই সভায় উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়, যাদের করোনার দুটি ভ্যাকসিন নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট আছে, তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা লাগবে না। তারা বাড়িতে গিয়ে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকবেন। স্থানীয় প্রশাসন তা নিশ্চিত করবে। যাদের করোনা ভ্যাকসিনের একটি ডোজ নেওয়া আছে এবং করোনা নেগেটিভ সার্টিফিকেট রয়েছে, তাদের তিন দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। তাদের দেশে প্রবেশের পর করোনা টেস্ট করানো হবে। তাতে নেগেটিভ রিপোর্ট এলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টাইনে থাকবেন।

একই সঙ্গে যাদের করোনার টিকা নেওয়া নেই কিন্তু করোনা নেগেটিভ সার্টিফিকেট রয়েছে, তাদেরও তিন দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হবে। তাদের করোনা টেস্ট করানো হবে। তাতে নেগেটিভ রিপোর্ট এলে বাকি ১১ দিন বাড়িতে গিয়ে কোয়ারেন্টাইনে থাকবেন।

সভায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, লকডাউন চলাকালে বিশেষ ফ্লাইটে ফিরতি বাংলাদেশিদের সংখ্যা ধারণার তুলনায় অধিক হওয়ায় বিদ্যমান প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা সম্ভব হচ্ছে না।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »