চ্যালেঞ্জ উতরে জয়ের আশায় মুমিনুল

আন্তর্জাতিক ক্রিকেটে শেষ আট ম্যাচের সবকয়টিতেই হার। সঙ্গে রয়েছে দলকেন্দ্রিক বিতর্ক। সেই বিতর্ককে চাপা দেওয়ার মতো রেজাল্ট নেই মাঠের ক্রিকেটে। সামগ্রিকভাবে বিষম চাপে আছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যার ফলে ক্রিকেটারদের আত্মবিশ্বাসও তলানিতে গিয়ে ঠেকেছে। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে উড়াল দেওয়ার আগে গতকাল তাই মুমিনুল হকের কণ্ঠে একবারও জোরেসোরে শোনা গেল না জয়ের আশাবাদ।

সাদা পোশাকেও ব্যাকফুটে থাকা বাংলাদেশের অধিনায়ক বলে গেলেন, অনেক যদি-কিন্তুর সমন্বয় হলে শ্রীলঙ্কা সফরে জয় আসতে পারে। তবে সফরটা অনেক চ্যালেঞ্জিং হবে। পাল্লেকেলেতে অনুষ্ঠেয় দুই টেস্টে সেই চ্যালেঞ্জ উতরানোর সংকল্প নিয়েই আজ কলম্বোগামী বিমানে চড়বে বাংলাদেশ টেস্ট দল। দুপুর সাড়ে ১২টায় চার্টার্ড ফ্লাইটে প্রাথমিক দলের ২১ ক্রিকেটার, কোচ, কর্মকর্তা মিলে ৪১ জনের বহর যাবে শ্রীলঙ্কায়।

গতকাল মিরপুর স্টেডিয়ামে সকাল থেকেই অনুশীলন করেছে বাংলাদেশ দল। অনুশীলনের পর সংবাদ সম্মেলনে হাজির হন মুমিনুল। টেস্টেও হারের বৃত্তে থাকা বাংলাদেশের জন্য লঙ্কা সফরটা বড় চ্যালেঞ্জিং হবে মনে করেন টেস্ট অধিনায়ক। তাছাড়া দেশের মাটিতে বেশ শক্তিশালী লঙ্কানরা। মুমিনুল গতকাল বলেছেন, ‘শ্রীলঙ্কা কিন্তু দেশের মাটিতে খুবই ভালো দল। জিনিসটা আমাদের জন্য সহজ হবে না, অনেক চ্যালেঞ্জিং হবে। আমরা এখন যে অবস্থানে দাঁড়িয়ে আছি এখান থেকে বের হতে ঐ চ্যালেঞ্জটাকে নিতে হবে। আর এই চ্যালেঞ্জটা পার করে টেস্ট দলের একটা ভালো রেজাল্ট করতে হবে।’

দুই টেস্টের সিরিজে ভালো ক্রিকেট খেলতে চায় বাংলাদেশ। মুমিনুল বলেছেন, বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলা প্রয়োজন। তিনি বলেছেন, ‘এখানে ব্যাটিংটা অনেক গুরুত্বপূর্ণ। খালি বোলিং নয়। শেষ ২-৩ সিরিজে ব্যাটিংটা তেমন আশানুরূপ হয়নি। যেটা আমাদের প্রত্যাশা ছিল। আমার কাছে ব্যাটিংটাও অনেক বেশি গুরুত্বপূর্ণ।

সিরিজের দুই টেস্টই হবে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে। অনূর্ধ্ব-১৯ দলে থাকতে এ স্টেডিয়ামে খেলেছিলেন মুমিনুল। তবে এ সিরিজে স্পোর্টিং উইকেটই আশা করছেন তিনি। কিন্তু ম্যাচ, সিরিজ জয়ের আশাবাদ প্রবল ছিল না মুমিনুলের কণ্ঠে।

গতকাল টেস্ট অধিনায়ক বলেছেন, ‘আমরা যে পাঁচ দিন টেস্ট খেলব, প্রতিটা দিন প্রতিটা সেশন যদি আমরা জিততে পারি, ভালো খেলতে পারি তাহলে ফলাফল আমাদের দিকে আসবে। যদি খারাপ করি ফলাফলও আমাদের বিপক্ষে যাবে। আমার কাছে মনে হয়, আমরা যদি একটা নির্দিষ্ট দিন ভেবে ভালো প্রস্তুতি নিয়ে টেস্ট ম্যাচ খেলতে পারি ড্রও হতে পারে, আবার ম্যাচ জিততেও পারি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »