কোহলিকে বাবরের কাছ থেকে শিখতে বললেন পাকিস্তানের কিংবদন্তি

সময়ের সেরা ব্যাটসম্যান কে? প্রশ্নে ক্রিকেটপ্রেমীরা দ্বিধায় পড়ে যান।  যারা রেকর্ডে আস্থা রাখেন, তারা ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে এগিয়ে রাখেন।  আবার যারা চলমান পারফরম্যান্স ও  টেকনিককে গুরুত্ব দেন তারা পাকিস্তানের বাবর আজমের পক্ষে বাজি ধরেন।

গত কয়েক বছরের পরিসংখ্যান বিরাট কোহলির পক্ষেই কথা বলে। সম্প্রতি বেশ কয়েকটি রেকর্ডে স্বদেশি লিজেন্ড ও ক্রিকেটের লিটল মাস্টারখ্যাত শচীন টেন্ডুলকারকেও ছাড়িয়ে গেছেন কোহলি।

এর পরও ব্যাটিং ধারাবাহিকতা, তিন ফরম্যাটে ব্যাট করে অসাধারণ নৈপুণ্য বিচারে ক্রিকেট বিশেষজ্ঞরা পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে এগিয়ে রাখেন।

কোহলিকে বাবর আজমের কাছ থেকে টেকনিক শিখতে বলেছেন পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার আকিব জাভেদ।

পাক-ভারতের অনেক ক্রিকেটভক্তের মতো বাবরের প্রশংসায় পঞ্চমুখ পাকিস্তানের সাবেক এ কিংবদন্তি।

সাবেক এই পাক পেসার বলেন, বোলারের ফাঁদে না পড়তে বাবরের টেকনিক অনুসরণ করতে পারে কোহলি।

কোহলির দুর্বলতার দিক উল্লেখ করতে গিয়ে অবশ্য শচীন টেন্ডুলকারের প্রশংসা করেছেন জাভেদ।

পাকিস্তানের ক্রিকেটবিষয়ক এক সংবাদমাধ্যমকে জাভেদ বলেন, ‘বাবরের চেয়ে কোহলি বেশি ভালো শট খেলতে পারে। তবে একই সঙ্গে তার এমন কিছু এলাকা আছে যেদিকে শট খেলার ক্ষেত্রে দুর্বলতা কাজ করে। অফ স্টাম্পের চারপাশে বল সুইং করলে সে ফাঁদে পড়ে যায়। ইংল্যান্ডের বিপক্ষে জেমস অ্যান্ডারসনের বোলিংয়ের কথাই ধরুন। আর বাবরকে দেখুন, কোনো দুর্বলতা নেই। শচীনের মতো, শচীনেরও দুর্বলতা ছিল না। বাবরের ফিটনেস রুটিন অনুসরণ করলে কোহলি আরও উন্নত খেলোয়াড় হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবে। আর কোহলি যাতে ফাঁদে না পড়ে, এ জন্য বাবরের টেকনিক দেখে শিখতে পারে।’

এ পর্যন্ত ৮০ ওয়ানডে খেলে বাবর আজমের রান ৩৮০৮, যেখানে ১৩টি সেঞ্চুরি আর ১৭ হাফসেঞ্চুরি রয়েছে। আর কোহলি এ পর্যন্ত ২৫৪ ওয়ানডে খেলে জমা করেছেন ১৩০৬১, যেখানে ৪৩ সেঞ্চুরি আর ৬২ হাফসেঞ্চুরি রয়েছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »