প্রিন্স ফিলিপের মৃত্যু: শ্রদ্ধা জানানো হবে গান স্যালুটে

ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে গান স্যালুট দিয়ে সম্মান জানানো হবে। যুক্তরাজ্য, জিব্রাল্টার এবং সমুদ্রে যুদ্ধজাহাজ থেকে এই স্যালুট জানানো হবে। শনিবার (১০ এপ্রিল) ব্রিটেনের স্থানীয় সময় দুপুর ১২টায় ৪১ বার গুলি করার মাধ্যমে স্যালুট অনুষ্ঠিত হবে।

শনিবার সকালে এসব খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। শুক্রবার (৯ এপ্রিল) ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ ৯৯ বছর বয়সে মারা গেছেন। ব্রিটিশ ইতিহাসের দীর্ঘতম রাজকীয় সঙ্গী ছিলেন।

মিয়ানমারে রাতভর অভিযান, নিহত ৬০

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, লন্ডন, এডিনবরা, কার্ডিফ এবং বেলফাস্টে স্যালুটিং ব্যাটারি প্রতি মিনিটে এক রাউন্ড করে ৪১ বার গুলিবর্ষণ করবে। এছাড়া রাজকীয় নৌবাহিনীর জাহাজ এইচএমএস ডায়মন্ড এবং এইচএমএস মনট্রোসও প্রিন্স ফিলিপের সম্মানে গুলিবর্ষণ করবে। তিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নৌবাহিনীর অফিসার হিসেবে কাজ করেন।

স্যালুটগুলো অনলাইনে এবং টিভিতে সম্প্রচারিত হবে এবং জনসাধারণকে সেগুলি বাসা থেকে পর্যবেক্ষণ করতে উত্সাহিত করা হচ্ছে। এর আগে, তার মৃত্যুতে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, অত্যন্ত দুঃখের সাথে ডিউকের মৃত্যুর সংবাদ পেয়েছেন তিনি।

নাইজেরিয়ায় আততায়ীর গুলিতে ১১ সেনা নিহত

ডাউনিং স্ট্রিটে এক বক্তব্যে ব্রিটিশ প্রধানমন্ত্রী আরও বলেন “অসংখ্য তরুণদের জীবনকে অনুপ্রাণিত করেছিলেন প্রিন্স ফিলিপ। তিনি রাজপরিবার ও রাজতন্ত্রকে পরিচালনা করতে সহায়তা করেছেন তিনি।

গত ১৮ ফেব্রুয়ারি ব্রিটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ও ৯৯ বছর বয়সী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপকে লন্ডনের সপ্তম কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

১৯২১ সালে গ্রীক দ্বীপ কর্পুতে জন্মগ্রহণ করা ফিলিপ ছিলেন গ্রীক রাজ পরিবারের সদস্য ফিলিপ, এডিনবার্গের ডিউক নামেও পরিচিত ছিলেন প্রিন্স ফিলিপ, ১৯৪৭ সালে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে বিয়ে করেন তিনি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »