পেলের নামে হচ্ছে না মারাকানা স্টেডিয়াম

সর্বকালের অন্যতম সেরা ফুটবলার কিংবদন্তি পেলের নামে মারাকানা স্টেডিয়ামের নামকরনের সিদ্ধান্ত হয়েছিলো। তবে, প্রতিবাদের মুখে ব্রাজিলের বিখ্যাত এই স্টেডিয়ামের নাম পরিবর্তনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটির রিও দে জেনিরো রাজ্য সরকার।

গত মাসে রাজ্যটির আইনসভার এক ভোটে পেলের নামানুসারে স্টেডিয়ামটির নাম ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো-হেই পেলে স্টেডিয়াম’, সংক্ষেপে ‘কিং পেলে স্টেডিয়াম’ করার সিদ্ধান্ত হয়েছিলো। তবে এই সিদ্ধান্তে ভেটো দিয়েছিলেন রাজ্য গভর্নর ক্লাউদিও কাস্ত্রো।

১৯৫০ ও ২০১৪ বিশ্বকাপ ফাইনালের পাশাপাশি এই মাঠে হয়েছে ২০১৬ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠান। অনেক আগে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছিল মারিও ফিলহোর নামে, যিনি ছিলেন একজন সাংবাদিক। তিনি ১৯৪০ সালে স্টেডিয়ামটি নির্মাণের পক্ষে তদবির করেছিলেন।

অধিকাংশ ব্রাজিলিয়ান এটাকে ডাকেন শুধুই মারাকানা নামে। নাম পরিবর্তনের সিদ্ধান্তের বিরোধিতা করাদের অনেকের যুক্তি, রিওর বাসিন্দা নয় এমন কারো নামে স্টেডিয়ামটির নামকরণ করা ঠিক হবে না।

প্রতিবাদকারীদের মধ্যে অন্যতম পেলের ১৯৭০ বিশ্বকাপজয়ী দলের সতীর্থ জেরসন এবং মারিও ফিলহোর নাতি। জেরসন এটাকে ‘অযৌক্তিক’ বলে মত দিয়েছেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »