একদিনে শনাক্তের সংখ্যা আবারো ৭ হাজার ছাড়ালো

করোনাভাইরাসে শনাক্তের সংখ্যা আবারো ৭ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষায় শনাক্ত হয়েছে ৭ হাজার ৪৬২ জন। এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৬ লাখ ৭৩ হাজার ৫৯৪ জনে। এদিকে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৬৩ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ৯ হাজার ৫৮৪ জনে।

শুক্রবার (৯ এপ্রিল) বিকেলে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৫১১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৮ হাজার ৫৪১ জন।

গত ২৪ ঘণ্টায় বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল ৮টা থেকে শুক্রবার (৯ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত নমুনা পরীক্ষাও হয়েছে ৩১ হাজার ৬৫৪ জনের। নমুনা পরীক্ষায় রোগী শনাক্তের হার ২৩ দশমিক ৫৭ শতাংশ।

হাসপাতালগুলোতে ধারণক্ষমতার তিনগুণ রোগী

এর আগে বুধবার (৭ এপ্রিল) দেশে ৭ হাজার ৬২৬ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান ৬৩ জন। আবার বৃহস্পতিবার (৯ এপ্রিল) শনাক্তের সংখ্যা ছিল ৬ হাজার ৮৫৪ জন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ২৪৩টি ল্যাবে ৩১ হাজার ৬৫৪টি নমুনা পরীক্ষা করা হয়। এ ছাড়া নমুনা সংগ্রহ হয়েছে ৩১ হাজার ৮৭৯টি।

২৪ ঘণ্টায় নতুন ৬৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৪৩ জন ও নারী ২০ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন সাত হাজার ১৭৩ জন ও নারী দুই হাজার ৪১১ জন। এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে ২১ থেকে ৩০ বছরের মধ্যে দুজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে পাঁচজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৬ জন ও ষাটোর্ধ্ব ৩৬ জন রয়েছেন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৪২ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, রাজশাহী বিভাগে দুজন, খুলনায় তিনজন, বরিশালে চারজন, সিলেট বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন। এ ছাড়া সবাই হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

দুই সপ্তাহের পূর্ণ লকডাউনের সুপারিশ

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্যে দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশে করোনার সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি খারাপের দিকে অগ্রসর হচ্ছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৯ মার্চ বেশ কিছু বিধিনিষেধসহ ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। কিন্তু সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে থাকলেও জনগণের মধ্যে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে এখনো উদাসীনতা লক্ষ করা যাচ্ছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »