শ্যামনগরে বেড়িবাঁধ ভেঙ্গে প্লাবিত, ঝুঁকিপূর্ণ ৪ ইউনিয়ন

সাতক্ষীরার শ্যামনগরে পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধ ভেঙ্গে বুড়িগোয়ালিনী ইউনিয়নের ৪ গ্রাম প্লাবিত হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) রাত দেড়টার দিকে খোলপেটুয়া নদীতে অস্বাভাবিক জোয়ারের পানি বৃদ্ধি পেলে বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূর্গাবাটি নামক স্থানে প্রায় ২ শতাধিক ফুট পাউবো’র বেড়িবাঁধ নদীতে ধ্বসে পড়ে।

 

এ সময় জোয়ারের পানি ভিতরে প্রবল গতিতে প্রবেশ করে এবং ৪ গ্রাম প্লাবিত ও শতাধিক মৎস্য ঘের তলিয়ে পানিতে ভেসে যায়। এতে প্রায় কয়েক কোটি টাকার ক্ষতি সাধিত হয়েছে।

বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ভবতোষ কুমার মন্ডল জানান, গভীর রাতে নদীতে প্রবল জোয়ারের চাপে বুড়িগোয়ালিনী ইউনিয়নের দূর্গাবাটি এলাকার ক্ষতিগ্রস্থ পাউবো’র বেড়িবাঁধ ভেঙ্গে নদীর পানি ভিতরে প্রবেশ করে। এসময় ইউনিয়নের পূর্ব দূর্গাবাটি, পশ্চিম দূর্গাবাটি, পোড়াকাটলা ও মাদিয়া গ্রাম প্লাবিত হয়। তাছাড়া শতাধিক মৎস্য ঘের পানিতে তলিয়ে একাকার হয়ে যায়। খবর পেয়ে ভোর হতে স্থানীয় জনগণকে সাথে নিয়ে পাউবো কর্তৃপক্ষের সহায়তায় ভাঙ্গন মেরামতের কাজ শুরু হলেও পানি আটকানো সম্ভব হয়নি।

কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান আবউর রউফ জানান, তার ইউনিয়নে ঝাপালি ও ঘোলা গ্রামের আশ্রায়ন প্রকল্পের পাশে দুটি জায়গায় পাউবো’র বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ। পদ্মপুকুর ইউপি চেয়ারম্যান এ্যাড. আতাউর রহমান জানান, তার ইউনিয়নে চাউলখোলা, খুটিকাটা, কামালকাটি ও চন্ডিপুর চারপি স্থান অতি ঝুঁকিপূর্ন পাউবো’র বেড়িবাঁধ।

গাবুরার ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মাসুদুল আলম বলেন, গাবুরায় জেলেখালি, গাগড়ামারি ও নাপিতখালি এলাকার বেড়িবাঁধ ভাঙ্গন কবলিত জায়গা গুলি দ্রুত সংষ্কার না করা হলে ইউনিয়নটি বিপর্যয় ঘটতে পারে।এদিকে খবর পেয়ে রাত তিনটার দিকে সাতক্ষীরা-৪ আসনের এম পি এস এম জগলুল হায়দার ঘটনাস্থল পরিদর্শন করেন।

শ্যামনগর উপ-সহকারী প্রকৌশলী (এসডিই) রাশেদুর রহমান ভাঙ্গনের সত্যতা নিশ্চিত করে বলেন, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী (এক্স-এন) আবুল খায়ের ভাঙ্গন স্থান পরিদর্শন করেছেন এবং ভাঙ্গন রোধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »