এলবিডব্লিউ রিভিউয়ে পরিবর্তন এনেছে আইসিসি

ডিসিশন রিভিউ সিস্টেমে (ডিআরএস) ‘আম্পায়ার্স কল’ পরিবর্তনের দাবি উঠলেও তা আগের মতোই রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তবে ডিআরএসে এলবিডব্লিউ রিভিউয়ের নিয়মে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থাটি।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিষয়টি নিয়ে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও প্রশ্ন তোলার পর আলোচনার পালে আরও বেশি বাতাস লাগে। কোহলি রিভিউতে ‘আম্পায়ার্স কল’ আর এলবিডব্লিউর আউটের নিয়ম পরিবর্তনের দাবি তোলেন। কিন্তু আইসিসির ক্রিকেট কমিটির প্রধান অনিল কুম্বলে ছিলেন পরিবর্তনের বিপক্ষে। শেষ পর্যন্ত রিভিউতে এলবিডব্লিউর আউটের ক্ষেত্রে কিছুটা পরিবর্তন এনেছে আইসিসির ক্রিকেট কমিটি।

The ICC cricket committee has changed the way lbws will be adjudged under DRS and the bowlers might enjoy the changes ????

 

— ESPNcricinfo (@ESPNcricinfo) April 1, 2021

নতুন নিয়মানুযায়ী, অন-ফিল্ড আম্পায়ারের দেওয়া এলবিডব্লিউয়ের নট আউট সিদ্ধান্ত বদলাতে ‘উইকেট জোন’ এর উচ্চতা বেলসের ওপরের অংশ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। আগে যা বেলসের নিচের অংশ পর্যন্ত সীমাবদ্ধ ছিলো। এতে যে ডেলিভারিগুলো কেবল বেলস ছুঁয়ে যেত সেগুলো পড়ে যেত আম্পায়ার্স কলে। তাতে রিভিউ টিকে থাকতো। কিন্তু অন-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাত না।

একই সঙ্গে এলবিডব্লিউয়ের রিভিউ নেওয়ার আগে ফিল্ডিং দল অন-ফিল্ড আম্পায়ারকে জিজ্ঞেস করে নিতে পারবে, ব্যাটসম্যান শট খেলেছে কি না। এছাড়া ব্যাটসম্যানরা রান নেওয়ার সময় ঠিকমতো রান সম্পন্ন করছে কি-না, পরবর্তী বল হওয়ার আগে তা পরীক্ষা করে দেখবেন তৃতীয় আম্পায়ার।

করোনা ভাইরাস মহামারির সময়ে ম্যাচ আয়োজনের ক্ষেত্রে কিছু নতুন নিয়ম চালু করেছে আইসিসি। ঘরের দলের আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনা করা আর কোভিড–১৯ বদলি এর মধ্যে দুটি প্রধান নিয়ম। এই দুটিসহ করোনার সময়ে আনা পরিবর্তনগুলো আপাতত বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »