বস্টন ডায়নামিক্সের নতুন রোবট ‘স্ট্রেচ’

যুক্তরাষ্ট্রের রোবোটিক্স প্রতিষ্ঠান বস্টন ডায়নামিক্স নিয়ে এসেছে নতুন রোবট ‘স্ট্রেচ’। রোবটটি পণ্য গুদামে সুনির্দিষ্টভাবে একটি কাজই করবে, আর তা হলো ‘বাক্স সরানো’র কাজ। সোমবার রোবটটি উন্মোচন করেছে বস্টন ডায়নামিক্স।

প্রতিষ্ঠানটির ব্যবসা উন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট মাইকেল পেরি জানিয়েছেন, বস্টন ডায়নামিক্স রোবটের তালিকায় স্ট্রেচই প্রথম যা শুধু একটি কাজ করতে পারবে। বিশ্বের বিভিন্ন প্রতিষ্ঠানের অনুরোধের ভিত্তিতে রোবটটিকে তৈরি করা হয়েছে। ‘আমরা প্রায় গোটা বিশ্বের ওয়্যারহাউজের কাছ থেকে একটি ব্যাপারই শুনেছি, তা হলো ট্রাক থেকে মালামাল নামানো শারীরিকভাবে কঠিন এবং সবচেয়ে নিরানন্দের কাজগুলোর একটি.এবং ঠিক এ জায়গাতেই ভূমিকা রাখতে পারে স্ট্রেচ।’- বলেছেন পেরি।

রয়টার্স এক প্রতিবেদনে উল্লেখ করেছে, রোবটটির একটি হাত রয়েছে এবং উন্নত সেন্সিং ও কম্পিউটার ভিশন ক্যামেরা রয়েছে যা বিভিন্ন ধরনের বাক্স শনাক্ত করতে পারবে এবং সেগুলো নিয়ে কাজ করতে পারবে। ‘আমরা প্রায় ২৩ কেজি ওজনের বাক্সের কথা বলছি এবং আমাদের প্রতি ঘণ্টায় সর্বোচ্চ বাক্স উঠানো এবং সরানোর পরিমাণ দাঁড়াবে ৮০০টিতে।

ফলে এটি খুব দ্রুত সরিয়ে আনবে এবং উচ্চমাত্রার বহুমুখী রোবট হবে।’ -বলেছেন পেরি। বস্টন ডায়নামিক্স স্ট্রেচের দাম সম্পর্কে জানায়নি এখনও। তবে প্রতিষ্ঠানটি জানিয়েছে, কোনো ‘খরচে রিকনফিগারেশন বা নতুন কাঠামোতে বিনিয়োগ ছাড়াই’ প্রক্রিয়াটিকে ইনস্টল করা যাবে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »