মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করলো আমেরিকা

এবার মিয়ানমারেরসঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করল মার্কিন যুক্তরাষ্ট্র। সোমবার (২৯ মার্চ) এক বিবৃতি প্রকাশ করে এই ঘোষণা করেন মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য সংক্রান্ত প্রতিনিধি কেথরিন টাই। খুব দ্রুত এই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলেও ঘোষণা করেছেন তিনি।

টুইট করে টাই বলেন মায়ানমারের হিংসার কড়া নিন্দা করছি। যতদিন না মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল হচ্ছে, ততদিন এই নির্দেশিকা বলবত থাকবে বলে জানানো হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে। সাধারণ নাগরিকদের ওপর যেভাবে সেখানে অত্যাচার চলছে, তা অকল্পনীয়। শান্তিপূর্ণভাবে বিক্ষোভ দেখানো প্রতিবাদকারী, ছাত্র, কর্মী, শ্রমিকদের ওপর অত্যাচার চলছে।

গত শনিবার (২৭ মার্চ) মিয়ানমারের জাতীয় সেনা দিবসে আন্দোলনকারীদের ওপর অকথ্য অত্যাচার চালায় জান্তা সরকার। নির্বিচারে গুলি চালানো হয়। এই ঘটনার কড়া নিন্দা করে ইউরোপীয় ইউনিয়ন। ডেলওয়্যারে এই নিয়ে বিবৃতি দেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও।

এরপরেই মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক চুক্তি ছিন্ন করার সিদ্ধান্ত নেয় আমেরিকা। জানানো হয় ১৯৯৩ সাল থেকে চলা যে দ্বিপাক্ষিক চুক্তি রয়েছে, তা স্থগিত করা হল। মায়ানমারে নতুন স্থিতিশীল সরকার ক্ষমতায় এলে ফের চুক্তি নিয়ে চিন্তা ভাবনা করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ইয়াহু ফিন্যান্স।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »