প্রথমবারের মতো মঙ্গলের বুকে ‘হাঁটল’ নাসার পারসিভারেন্স

মঙ্গলে পাঠানো নাসার রোভার পারসিভিয়ারেন্স সফলভাবে নিখুঁত স্পর্শের দুই সপ্তাহ পরে লাল গ্রহের বুকের ওপরে প্রথমবারের মতো ‘শর্ট ড্রাইভ’ নিয়েছে। এই মিশনের বিজ্ঞানীরা শুক্রবার একথা জানিয়েছেন। এটি একটি মাইলফলক বলে তারা উল্লেখ করেছেন।

বিজ্ঞানীরা জানান, ছয় চাকাযুক্ত রোভারটি জেজোরো ক্রেটারের মধ্যে আধা ঘণ্টা ধরে মোট ৬ দশমিক ৫ মিটার (২১.৩ ফুট) দূরত্ব গিয়েছিল। একটি বহুপ্রাচীন ও শুষ্ক হ্রদের উপরিভাগ দিয়ে এই পথ অতিক্রম করে পারসিভিয়ারেন্স।জানা গেছে, লস অ্যাঞ্জেলেসের নিকট নাসার জেট প্রপালশন ল্যাবরেটরিতে (জেপিএল) মিশন ম্যানেজারদের কাছ থেকে দিকনির্দেশনা পেয়ে রোভারটি ৪ মিটার (১৩.১ ফুট) সামনে ঘুরে, প্রায় দেড়শ ডিগ্রি বাম দিকে ঘুরে আরো ২ দশমিক ৫ মিটার (৮.২ ফুট) পিছনে যায়। বিজ্ঞানীরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, এটি অবিশ্বাস্যরূপে ভালোই গেছে। রোভারের তোলা একটি ছবিতে প্রথম ড্রাইভের পরে লালচে, বালুকাময় মঙ্গলের মাটিতে চাকার চিহ্নগুলো দেখা যায়

আশেপাশের প্রাকৃতিক দৃশ্যের আরো একটি উজ্জ্বল চিত্র দেখা যায়। মিশনে যুক্ত বিজ্ঞানীরা জানান, রোভারটি প্রতিদিন ২০০ মিটার পথ অতিক্রম করতে সক্ষম। এখনো পর্যন্ত এই রোভারের হার্ডওয়্যার সঠিকভাবে কাজ করছে বলে জানা গেছে। কোনো রকম যান্ত্রিক ত্রুটি দেখা যায়নি। পারসিভিয়ারেন্স মঙ্গল থেকে শিলা নমুনা নেবে মাটি ড্রিল করে। পৃথক মিশনে সেগুলো পৃথিবীতে ফিরিয়ে আনা হবে। এরপর গবেষণা করে দেখা হবে সেখানে কখনো প্রাণের অস্তিত্ব ছিল কি না।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »