সৈয়দ শামসুল হকের গল্পে শশী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে সৈয়দ শামসুল হকের গল্প অবলম্বনে নির্মিত ‘নেয়ামতকে নিয়ে গল্প’ নাটকে অভিনয় করতে যাচ্ছেন অভিনেত্রী শশী। এ নাটকে কুলসুমের চরিত্রে অভিনয় করবেন এই অভিনেত্রী। নাটকটির রূপ দিয়েছেন পান্থ শাহরিয়ার।

এই নাটকে শশী ছাড়া অভিনয় করছেন নেয়ামত-জয়রাজ, জাহাঙ্গীর-রমিজ রাজু, বিমল-সাউফুল জার্নাল, সন্ধ্যা-সুমনা শান্তা, বুড়ি-রিনা রহমান, মোতাহার-সাদমান প্রত্যয়। অন্যান্য চরিত্রে আছেন, বোরহান বাবু, গাজী রোকন, রফিক, সোহেল, মাহবুব, খালিদ, রাখাল প্রমুখ।

বিমল ও জাহাঙ্গীর দুই বন্ধু। দুই বন্ধুর তরুণ বয়সের স্মৃতিপটে নেয়ামত ভাইকে নিয়ে ঘটে যাওয়া কিছু ঘটনা প্রতিনিয়ত হয়। নেয়ামত ভাই ভবিষ্যৎ নিয়ে কিছু কিছু কথা বলতো যা পরে সঠিক হতো। এর কারণে শুধু কাঠালবাড়ি গ্রামের লোকজনই নয়, দুর -দূরান্ত থেকেও নেয়ামত ভাইয়ের কাছে আগাম কিছু কথা শুনবার জন্য, কখনো কোন বিষয়ে নিশ্চিত হবার জন্য, আবার কখনো কোন বিপদ থেকে উদ্ধার পাবার জন্য ছুটে আসতো। মুক্তিযুদ্ধ ও নিজের মৃত্যু নিয়ে তিনি ভবিষ্যৎবাণী করেছিলেন যা পরবর্তীতে সঠিক হয় কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যার বিষয়ে সে কোন ভবিষ্যৎবাণী করেন নি।

কেনো তা তার কাছে জানতে চাইলে? সে বলেন হত্যার ষড়যন্ত্রের কথা বঙ্গবন্ধু নিজে জানতেন কিন্তু তিনি তা কখনো বিশ্বাস করেননি, যে দেশ তিনি নিজের হাতে গড়েছেন সে দেশের মানুষ তাকে হত্যা করতে পারে না।

এমন কাহিনী নিয়ে এগোবে ‘নেয়ামতকে নিয়ে গল্প’ নাটক।

 

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »