ট্রাম্পের অভিশংসনে যে ১০ রিপাবলিকান ভোট দিলেন

যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘কলঙ্কিত’ ইতিহাস গড়লেন। দেশটির ইতিহাসে প্রথম কোন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প দ্বিতীয়বারের মতো অভিশংসিত হলেন। দেশটির স্থানীয় সময় গতকাল বুধবার (১৩ জানুয়ারি) প্রতিনিধি পরিষদে ২৩২-১৯৭ ভোটে তাকে অভিশংসনের প্রস্তাব পাস হয়। ডেমোক্র্যাটদের আনা এই প্রস্তাবে ১০ জন রিপাবলিকান নেতা ভোট দেন।

ডেমোক্র্যাটদের আনা প্রস্তাবের পক্ষে গিয়ে নিজ দলের প্রেসিডেন্টের বিপক্ষে ভোট দেবেন রিপাবলিকান আইনপ্রণেতারা, এটা বেশ অবাক করার মতো ঘটনা। বুধবার বাস্তবে তাই ঘটলো। একজন-দুজন নয়, ১০ রিপাবলিকান সদস্য ভোট দিলেন অভিশংসন প্রস্তাবের পক্ষে।

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে ন্যাক্কারজনক হামলার ঘটনায় ট্রাম্পের বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনে তাকে অভিশংসনের প্রস্তাব ওঠে। বিরোধীপক্ষ ডেমোক্র্যাট সদস্যের পাশাপাশি যে ১০ রিপাবলিকান সদস্য এতে ভোট দিয়েছেন তারা হলেন- অ্যান্থনি গঞ্জালেজ, অ্যাডাম কিনজিংগার, লিজ চেনি, জন কাটকো, জেইমি হেরেরা, ড্যান নিউহাউজ, পিটার মিইজার, ফ্রেড আপটোন, টম রাইস ও ডেভিড ভ্যালেদা।

গত সপ্তাহে ক্যাপিটল ভবনে নজিরবিহীন হামলা চালায় ট্রাম্পের উগ্র সমর্থকেরা। সংঘর্ষে এখন পর্যন্ত পাঁচ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আর ওই হামলার ট্রাম্পের ভাষণের মাধ্যমে তার অনুসারীরা প্ররোচিত হয়েছেন বলে অভিযোগ উঠে। এই অভিযোগেই ট্রাম্পকে দ্বিতীয়বার অভিশংসন করলেন ডেমোক্র্যাটরা।

এদিকে অভিশংসনের পর সবাইকে ঐক্যবদ্ধ এবং সহিংসতা এড়াতে আহ্বান জানিয়েছেন ট্রাম্প। তবে নিজের অভিশংসন হওয়া নিয়ে কোনও কথা বলেননি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব প্রতিনিধি পরিষদে পাস হলেও তাকে আর ক্ষমতা থেকে সরানো যাচ্ছে না। কেননা ২০ তারিখের আগে সিনেটে কোন অধিবেশন বসছে না।

তবে সিনেটে অভিশংসনের প্রস্তাব পাস হলে ট্রাম্প ২০২৪ সালে নির্বাচনে আর দাঁড়াতে পাচ্ছেন না।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »