জিহাদিদের জন্য শিয়া হাজারাদের বলির সম্পদ করেছে পাকিস্তান

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেলুচিস্তানে ১১ শিয়া হাজারা কয়লা শ্রমিককে গুলি করে হত্যা করেছে ইসলামিক স্টেট। দোষীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা না নিয়ে উল্টো তাদের পক্ষে সাফাই গাইছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। এমনকি বিচারের দাবিতে নিহতদের লাশ নিয়ে বিক্ষোভ করা পরিবারগুলো ‘ব্ল্যাকমেইল’ করছে বলে আখ্যা দিয়েছেন তিনি।

 

পাকিস্তানের কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রমিকরা কাজে যাওয়ার সময় অজ্ঞাত অস্ত্রধারী সন্ত্রাসীরা তাদেরকে অপহরণ করে কাছের একটি পাহাড়ে নিয়ে যায়। সেখানে নিয়ে শ্রমিকদের ওপর গুলি চালানো হয়। এ সময় ঘটনাস্থলেই ৬ শ্রমিক মারা যান। এছাড়া গুরুতর আহত ৫ জন হাসপাতালে নেওয়ার পথে মারা যান।

১৯৮০-৯০ দশক থেকে শুরু করে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে থাকা বেলুচিস্তান এলাকা দিয়েই জিহাদিরা দুই দেশে অবাধে যাতায়াত করছে। সেই বেলুচিস্তানেই শিয়া হাজারা জনগোষ্ঠীর বেশ কয়েকটি রেফুজি ক্যাম্প আছে। প্রায়ই জিহাদিরা সেখানে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে শিয়া হাজারাদের হত্যা করে থাকে বলে অভিযোগ আছে।

সৌদি-ইরান যুদ্ধের কারণে এই অঞ্চলে থাকা শিয়াদের ওপর যথেষ্ট ক্ষোভও সৃষ্টি হয় জিহাদি গোষ্ঠীগুলোর। যার যেরে সন্ত্রাস ও হত্যা কার্যক্রম আরো বেড়ে যায়। বর্তমানে শিয়া হাজারাদের সন্ত্রাস কার্যক্রমে বলির পাঠা হিসেবেই ব্যবহার করছে বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠী।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »