দ্বিতীয় মেয়াদে জাতিসংঘে থাকতে চান গুতেরেস

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশকে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, তিনি দ্বিতীয় মেয়াদে এই সংস্থার প্রধান পদে থাকতে চান। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ নিউজ এ বিষয়ে অবগত দুই কূটনীতিকের বরাত দিয়ে এ খবর জানিয়েছে।

গুতেরেস শিগগিরই জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতিকে আনুষ্ঠানিকভাবে তার এই আগ্রহের কথা জানাবেন বলে জানানো হয়েছে খবরে। ২০১৭ সালের জানুয়ারিতে ৭১ বছর বয়সী আন্তোনিও গুতেরেস পাঁচ বছরের জন্য জাতিসংঘের নবম মহাসচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। চলতি বছরের শেষে তার মেয়াদ শেষ হবে।

ব্লুমবার্গ জানায়, গুতেরেস দ্বিতীয় মেয়াদে মহাসচিব পদে থাকার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার জন্য গতবছর ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলের অপেক্ষায় ছিলেন। এখন জো বাইডেন নতুন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় গুতেরেস আরেকবার মহাসচিব পদে থাকতে চান। তবে এ ব্যাপারে গুতেরেসের কার্যালয়ের কোনো মন্তব্য জানা যায়নি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘকে পরস্পর উল্টো দিকে হাঁটতে দেখা গেছে। তার আমলে যুক্তরাষ্ট্র বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়।

ইরানের সঙ্গে সই করা ২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে এমনকী প্যারিস জলবায়ু চক্তি থেকেও যুক্তরাষ্ট্র সরে গেছে। সবকিছু থেকে যুক্তরাষ্ট্রের এই মুখ ফিরিয়ে নেওয়ায় হতাশ হয়েছে নিরাপত্তা পরিষদ

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »