কোহলির অবনতি, নিশ্চিন্ত উইলিয়ামসন

চলতি বছর তথা এই দশকের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে আইসিসি টেস্ট ব্যাটসম্যান র‍্যাংকিংয়ে নিজের শীর্ষস্থান আরও মজবুত করে রেখেছেন নিউজিল্যান্ড ক্রিকেট দলের অধিনায়ক কেন উইলিয়ামসন। আইসিসি টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে তার রেটিং পয়েন্ট এখন ৯১৯, যা যেকোনো কিউই ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ।

তবে উইলিয়ামসনের ঠিক নিচের স্থানেই পরিবর্তন এসেছে। পিতৃত্বকালীন ছুটিতে থাকা ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে দুই নম্বর থেকে নামিয়ে তিনে পাঠিয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার সেরা ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। সদ্য সমাপ্ত সিডনি টেস্টের দুই ইনিংসে যথাক্রমে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরির পুরস্কারস্বরুপ দুই নম্বর স্থানটি পেয়েছেন তিনি।

গতকাল সোমবার (১১ জানুয়ারি) শেষ হওয়া সিডনি টেস্টের প্রথম ইনিংসে ১৩১ রানের পর দ্বিতীয় ইনিংসে স্মিথ খেলেন ৮১ রানের ইনিংস। যার সুবাদে ড্র হওয়া ম্যাচটিতে তাকেই দেয়া হয় ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার। এর একদিন পর আরও এক পুরস্কার পেলেন আইসিসি থেকে। পুনরায় তিনি ঢুকেছেন ৯০০ রেটিংয়ের ক্লাবে। বরাবর ৯০০ রেটিং নিয়ে বসেছেন র‍্যাংকিংয়ের দ্বিতীয় স্থানে। কোহলির নামে পাশে রয়েছে ৮৭০ রেটিং।

স্মিথ-কোহলির র‍্যাংকিং অদল-বদলের দিন নিজ দেশের রেকর্ডটি আরও বাড়িয়েছেন কিউই অধিনায়ক। আগের রেকর্ডটিও তারই ছিল। ২০১৮ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৯১৫ রেটিংয়ের রেকর্ড গড়েছেন তিনি। তখন ভেঙেছিলেন ১৯৮৫ সালে করা স্যার রিচার্ড হ্যাডলির ৯০৯ রেটিং পয়েন্টের রেকর্ড। এবার তিনি সেই রেটিংকে বাড়িয়ে নিয়ে গেছেন ৯১৯-এ। পরপর তিন ম্যাচে ডাবল সেঞ্চুরি, সেঞ্চুরি ও ডাবল সেঞ্চুরির সুবাদেই নিউজিল্যান্ডের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ রেটিংয়ের রেকর্ড নতুন করে লিখেছেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »