প্রচারে একগুচ্ছ নতুন ধারাবাহিক

করোনার কারণে গেল বছরটি টিভি নাটকের জন্য ততটা ভালো যায়নি। সংকট নিয়েই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছে নাট্যাঙ্গন। খন্ড নাটক-টেলিফিল্মের পাশাপাশি বেশ কিছু নতুন ধারাবাহিক নাটক প্রচারে এসেছে বিভিন্ন টিভি চ্যানেলে। বিশেষ করে নতুন বছরের এ সময়েই প্রচার শুরু হয়েছে একাধিক নতুন ধারাবাহিকের।

বছরটি শুরু হয়েছে মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘হিট’ ধারাবাহিক দিয়ে। নতুন বছরের প্রথম দিন থেকে বাংলাভিশনে প্রচারিত হচ্ছে নাটকটি। ইংরেজি নতুন বছর উপলক্ষে দর্শকের জন্য এটা বিশেষ উপহার বলে জানিয়েছেন পরিচালক রাজ। সব বয়সি দর্শকের জন্য এটি উপভোগ্য নাটক বলেও জানান তিনি। প্রতি শুক্র ও শনিবার রাত ৮টা ১৫ মিনিটে নাটকটি প্রচারিত হয়। এছাড়া সিনেমাওয়ালা ইউটিউব চ্যানেলে নাটকটি উপভোগ করতে পারবেন দর্শক। ধারাবাহিকটিতে অভিনয় করেছেন একঝাঁক তারকা। অভিনেতাদের মধ্যে থাকছেন হাসান মাসুদ, সাজু খাদেম, ইশতিয়াক আহমেদ রুমেল, মুকিত জাকারিয়া, নাজিমউদ্দিন রাজু, তানজিম হাসান অনিক, আনোয়ার হোসেন, আনোয়ার হোসেন, তারেক, নাজমুল হাসান, হারুন রশীদ, আরমান আহমেদ উৎসব। অভিনেত্রীর তালিকায় আছেন আশনা হাবিব ভাবনা, সারিকা সাবাহ, মনিরা আক্তার মিঠু, নীলাঞ্জনা নীল, সেমন্তি শৌমি, সুমাইয়া আনজুম মিথিলা ও ফাইরুজ তাসনিম। ‘হিট’ হলো মুহাম্মদ মোস্তফা কামাল রাজ পরিচালিত ১৩তম ধারাবাহিক। তার সঙ্গে এটি রচনা করেছেন মারুফ রেহমান। নাটকটির টাইটেল সং গেয়েছেন অয়ন চাকলাদার। এটি লিখেছেন জনি হক, সুর ও সংগীত পরিচালনায় নাভেদ পারভেজ।

নতুন বছরের তৃতীয় দিন থেকে এটিএন বাংলায় শুরু হয়েছে নতুন ধারাবাহিক নাটক ‘পরিবার’। সংসারের টানাপড়েন, সুখ-দুঃখ, ভালোবাসা, সংঘাত আর মানবিকতা এ নাটকের উপজীব্য। নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন রাশেদা সাজ্জাদ লাজুক। ধারাবাহিকটিতে অভিনয় করেছেন মিশু সাব্বির, মনিরা মিঠু, শাওন, তানভির হুরাইরা, সালহা নাদিয়া, নাদিয়া মিম, কাজল সুবর্ণ, তুষ্টি, জামিল হোসেন, সুব্রত, মিলি বাশার, মাসুম বাশার, নীলা, ম ম মোর্শেদ প্রমুখ। নাটকটি প্রচারিত হবে প্রতি সপ্তাহের প্রতি রবি, সোম, মঙ্গল ও বুধবার রাত ৮টায়।

গত শনিবার থেকে বৈশাখী টিভিতে শুরু হয়েছে ধারাবাহিক নাটক ‘ভাইরাল ভিডিও’।

সাত পর্বের ধারাবাহিকটি দর্শক দেখতে পাবেন প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায়। নাটকের গল্প লিখেছেন টিপু আলম মিলন। আকাশ রঞ্জনের চিত্রনাট্য ও পরিচালনায় এ নাটকে অভিনয় করেছেন নাদিয়া, রাশেদ সীমান্ত, কচি খন্দকার, আমিরুল হক চৌধুরী, মাহমুদুল ইসলাম মিঠু, রোমানা স্বর্ণা, আমিন আজাদ প্রমুখ। নাটকটির গল্প নিয়ে লেখক টিপু আলম মিলন বলেন, ‘ভালো কিছু করাকে ভালো চোখে দেখে না সমাজের বেশিরভাগ মানুষ। অন্যের দোষ-ত্রম্নটি ধরা আর একশ্রেণির মানুষকে অবহেলা করাই তাদের কাজ। মূলত শ্রেণি ভেদাভেদ আর অবহেলাকে ঘিরেই নাটকের কাহিনী। ভাইরাল ভিডিও একটি দৃশ্যমান ঘটনা মাত্র কিন্তু এর নেপথ্যে রয়েছে অনেক কাহিনী। নাটকটি দর্শকের ভালো লাগবে বলে আমার বিশ্বাস।’

বাংলাভিশনে শুরু প্রচারিত হচ্ছে নতুন ধারাবাহিক নাটক ‘ইডিয়ট বক্স’। মেহেদী হাসান হৃদয়ের রচনা ও পরিচালনায় নাটকটি চার ইডিয়টকে নিয়ে তৈরি। এদের কথা শুনে ও চলাফেরা দেখে সবাই তাদের ইডিয়ট মনে করে। তাদের সঙ্গে যুক্ত হতে থাকবে অন্যান্য চরিত্র। হাস্যরসে ভরপুর ব্যতিক্রমী জমজমাট গল্প নিয়ে নাটকটি এগিয়ে যায়। নাটকটিতে অভিনয় করেছেন এফ এস নাঈম, প্রভা, দীপা খন্দকার, শামীম হাসান, রুনা খান, মুশফিক আর ফারহান, চিত্রলেখা গুহ, ফারুক আহমেদ, মুকিত জাকারিয়া, সাদিয়া তানজিন, জয়রাজ, সুমন পাটোয়ারী, টয়া, আইরিন প্রমুখ। ধারাবাহিকটি প্রচারিত হচ্ছে প্রতি সপ্তাহে মঙ্গল ও বুধবার রাত ৮টা ১৫ মিনিটে।

দেশের একমাত্র শিশুতোষ এবং অন্যতম পারিবারিক টেলিভিশন চ্যানেল ‘দুরন্ত’ টিভি। চ্যানেলটি নতুন মৌসুমে শুরু করেছে নতুন ধারাবাহিক পুতুল নাটক ‘লাল কোহিনুর’। প্রচার হবে রোববার থেকে বৃহস্পতিবার, দুপুর ১টা ও রাত ৮টায়। ধারাবাহিকটি পরিচালনা করেছেন নিমা রহমান।

বেসরকারি টিভি চ্যানেলের পাশাপাশি নতুন ধারাবাহিক প্রচার শুরু করেছে বাংলাদেশ টেলিভিশন বিটিভি। গত বছরের শেষ ভাগে প্রচার শুরু হয় জাহিদ হাসানের পরিচালনায় দীর্ঘ ধারাবাহিক নাটক ‘পিছুটান’। এছাড়া বিটিভির প্রযোজনায় আফসানা মিমির পরিচালনায় ‘শায়ংকাল’ নামের আরেকটি নাটকের শুটিং শুরু হয়েছে বছরের শেষ ভাগে। এ নাটকটি প্রচারে আসার অপেক্ষায় আছে। এছাড়া ফজলে আজিম জুয়েলের পরিচালনায় ‘জিন্দাবাহার’ নামের নাটকটির শুটিং শুরু হয়েছে ২৬ ডিসেম্বর থেকে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »