ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা রোনালদো

রেকর্ড সমৃদ্ধ ক্যারিয়ারে অসংখ্য কীর্তি গড়ে চলেছেন পর্তুগীজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। সাফল্যমণ্ডিত সেই পথচলায় এবার বুঝি সবচেয়ে ঝলমলে রেকর্ডটি গড়লেন তিনি। ক্লাব ও জাতীয় দল মিলে সর্বোচ্চ গোলের রেকর্ডে অস্ট্রিয়া ও চেকোস্লোভাকিয়ার সাবেক স্ট্রাইকার ইয়োসেপ বিকানের পাশে বসেছেন সময়ের অন্যতম সেরা এই ফুটবল মহাতারকা।

ইতালিয়ান ঘরোয়া লীগ সেরি’আ রবিবার রাতে আলিয়াঞ্জ স্টেডিয়ামে সাস্সুয়োলোর বিপক্ষে ইউভেন্তসের ৩-১ ব্যবধানের জয়ে শেষ গোলটি করে এই রেকর্ডটি গড়েন রোনালদো। ম্যাচের যোগ করা সময়ে নিজেদের অর্ধ থেকে দানিলোর উঁচু করে বাড়ানো বল ধরে ডি-বক্সে ঢুকে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। উঠে বসেন সুউচ্চে, বিকানের পাশে।

১৯৩০ ও ৪০ এর দশকে মাঠ মাতিয়েছিলেন বিকান। সে সময়ে বর্তমানের মতো এতটা নিখুঁতভাবে পরিসংখ্যান রাখা হতো না। তাই এই রেকর্ড নিয়ে অনেক বিতর্কও আছে। তবে ডেইলি মেইলসহ বেশ কিছু পত্রিকায় প্রতিযোগিতামূলক ম্যাচে বিকানের গোল দেওয়া আছে ৭৫৯টি।

রেকর্ডটি ছুতে ১০৩৯ ম্যাচ লাগল পাঁচবারের বর্ষসেরা ফুটবলার রোনালদোর।

গত ৩ জানুয়ারি ঘরের মাঠে উদিনেজের বিপক্ষে দলের ৪-১ ব্যবধানে জয়ের পথে দুবার জালে বল পাঠিয়ে সর্বোচ্চ গোলের তালিকায় পেলেকে ছাড়িয়ে দুইয়ে উঠে এসেছিলেন ইউভেন্তুস তারকা।

২০০২ সালে স্বদেশের ক্লাব স্পোর্তিং লিসবনের হয়ে পেশাদার ক্যারিয়ারে পথচলা শুরু হওয়া রোনালদো ক্লাব ফুটবলে করেছেন ৬৫৭ গোল। আর জাতীয় দলের হয়ে ১৭০ ম্যাচ খেলে ১০২ গোল করেছেন তিনি।

এর অর্থ ১৮ বছরের ক্যারিয়ারে গড়ে প্রতি মৌসুমে ৪২টি করে গোল করেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

রেকর্ডে দ্বিতীয়স্থানে আছেন ‘কালোমানিক’ খ্যাত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে। তার গোল সংখ্যা ৭৫৭।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »