দৃষ্টিনন্দন করা হচ্ছে রাঙ্গামাটি-কাপ্তাই আসামবস্তি সড়ক

পর্যটকদের কাছে আরো আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন হয়ে গড়ে উঠছে সুইজারল্যান্ড খ্যাত রাঙ্গামাটি-কাপ্তাই আসামবস্তি সড়ক। এই সড়ককে আকর্ষণীয় করে তুলতে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর দুর্যোগ পল্লি সড়ক উন্নয়ন প্রকল্পের আওতায় ৩০ কোটি টাকা ব্যয়ে দুই লেনে উন্নীত করা হচ্ছে। সড়ক উন্নয়নের কাজ শেষ হলে পর্যটকরা নির্বিঘ্নে এই সড়কে বড় গাড়ি নিয়ে যাতায়াত করতে সক্ষম হবে। পর্যটক যত বেশি হবে দৃষ্টিনন্দন এই সড়কের পাশ ঘেঁষে গড়ে উঠবে নতুন নতুন পর্যটন স্পট। ফলে রাঙ্গামাটির অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে এই সড়ক।

রাঙ্গামাটি শহরের আসামবস্তি থেকে কাপ্তাই পর্যন্ত পাহাড় আর কাপ্তাই হ্রদ বেষ্টিত সৌন্দর্য ভরা ১৮ কিলোমিটার দুই লেন সড়কের কাজ দ্রুত এগিয়ে চলছে। এই সড়ক নির্মাণের ফলে রাঙ্গামাটি শহর থেকে সহজে কাপ্তাইয়ে পৌঁছানো যাবে। অন্যদিকে এই সড়কে বেসরকারি পর্যটন স্পট গড়ে ওঠার সম্ভাবনা রয়েছে।

চারদিকে পাহাড় আর কাপ্তাই হ্রদের অপরূপ সৌন্দর্যে ঘেরা রাঙ্গামাটি শহরের আসামবস্তি থেকে কাপ্তাই পর্যন্ত দূরত্ব ১৮ কিলোমিটার এই সড়ক দিয়ে শুধু ছোট যানবাহন চলাচল করত। এতে এই সড়ক দিয়ে কাপ্তাই যেতে যেমনি সময় লাগত তেমনি ঝুঁকিপূর্ণ ছিল। ফলে নিরাপদ যাতায়াতসহ পর্যটকদের চলাচলের কথা চিন্তা করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এই সড়কটি দুই লেন করার উদ্যোগ নিয়েছে। বর্তমানে ৩০ কোটি টাকা ব্যয়ে দুই লেন সড়কের কাজ দ্রুত এগিয়ে চলছে। ইতিমধ্যে এই সড়কে বেশ কিছু দুর্ঘটনা পর্যটকদের মুখ ফিরিয়ে নিলেও সড়ক উন্নয়ন হলে এই সড়কের যানবাহন চলাচল স্বাভাবিক হবে এবং পর্যটকদের আনাগোনা বাড়বে।

রাঙ্গামাটি শহরের আসামবস্তি সড়কে ঘুরতে যাওয়া পর্যটকরা জানান, দীর্ঘদিন ধরে এই সড়ক ও পাহাড়, নদীর সৌন্দর্য উপভোগ করতে আমাদের মন চাইছে। কিন্তু সড়ক যোগাযোগ ভালো না থাকায় আমরা বেশি উপভোগ করতে পারি না। তাই রাঙ্গামাটির পর্যটকদের কথা চিন্তা করে এলজিইডি এই সড়কের উন্নয়নে কাজ করছে। এই সড়কটি যদি দুই লেনে হয়ে যায় তাহলে পর্যটকরা নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে।

ঠিকাদারী প্রতিষ্ঠান রাঙ্গামাটি ট্রেডার্সের ম্যানেজিং ডিরেক্টর মালিক মো. নিজাম উদ্দীন মিশু জানান, সরকারের উন্নয়ন কর্মসূচির আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর আসামবস্তি কাপ্তাইয়ের দুই লেন সড়ক আগামী মার্চ মাসের মধ্যে কাজ সম্পন্ন হবে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »