আজ নির্মল সেনের অষ্টম মৃত্যুবার্ষিকী

বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, বাম রাজনীতির পুরোধা, মুক্তিযোদ্ধা নির্মল সেনের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের ৮ জানুয়ারি তিনি রাজধানীর ল্যাবএইড হাসপাতালে পরলোকগমন করেন। তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কোটালীপাড়ায় নির্মল সেন স্মৃতি সংসদ এক স্মরণ সভার আয়োজন করেছে।

১৯৩০ সালের ৩ আগস্ট গোপালগঞ্জের কোটালীপাড়ার দিঘীরপাড় গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন নির্মল সেন। তার বাবা সুরেন্দ্র নাথ সেনগুপ্ত কোটালীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনের গণিত শিক্ষক ছিলেন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে নির্মল সেন পঞ্চম। দেশ বিভক্তির পরে নির্মল সেনের পিতা-মাতা অন্য ভাই বোনদের সঙ্গে নিয়ে কলকাতা চলে যান। জন্মভূমির প্রতি অকুণ্ঠ ভালোবাসার কারণে তিনি এ দেশে থেকে যান এবং ঝালকাঠি জেলায় তার পিসির বাড়িতে বড় হন। তিনি কলসকাঠি বিএম একাডেমি থেকে ম্যাট্রিক, বরিশাল বিএম কলেজ থেকে আইএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করেন।

স্কুলজীবন থেকে নির্মল সেনের রাজনৈতিক জীবন শুরু হয় ভারত ছাড়ো আন্দোলনের মাধ্যমে। কলেজ-জীবনে তিনি অনুশীলন সমিতির সদস্য ছিলেন। পরবর্তীকালে তিনি আরএসপিতে যোগ দেন। দীর্ঘদিন তিনি শ্রমিক কৃষক সমাজবাদী দলের সাধারণ সম্পাদক ছিলেন।

১৯৫৯ সালে দৈনিক ইত্তেফাক পত্রিকার মধ্যে দিয়ে নির্মল সেন তার সাংবাদিক জীবন শুরু করেন। তারপর দৈনিক আজাদ, দৈনিক পাকিস্তান, দৈনিক বাংলা পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ছিলেন। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ে অতিথি শিক্ষক হিসেবেও শিক্ষকতা করেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »