হংকংয়ে ৫০ গণতন্ত্রপন্থী গ্রেফতার

হংকংয়ে জতীয় নিরাপত্তা আইন ভঙ্গ করায় কমপক্ষে ৫০ জন গণতন্ত্রপন্থী রাজনীতিবিদ এবং মানবাদিকার কর্মীকে গ্রেফতার করা হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালে তাদেরকে গ্রেফতার করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা এফপিকে বলেন, সকালে অভিযান চালিয়ে ৫০ জনের মতো ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

হংকং ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বলা হয়, গত বছর লেজিসলেটিভ অ্যাসেম্বলির নির্বাচনের জন্য গণতন্ত্রীপন্থী প্রার্থী বাছাই প্রক্রিয়ায় ভোট দেওয়ায় বেশ কয়েকজন কর্মীকে গ্রেফতার করা হয়েছে। জানা গেছে, গত বছরের সেপ্টেম্বরে হংকংয়ের লেজিসলেটিভ অ্যাসেম্বলির নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু পরে তা স্থগিত করা হয়।

তবে এই ধরপাকড় সম্পর্কে হংকং পুলিশের পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

২০১৯ সাল থেকে চীনের বিরুদ্ধে লাগাতার আন্দোলন করছে হংকং। তাদের বক্তব্য, ১৯৮৪ সালের চুক্তি লঙ্ঘন করছে চীন। যুক্তরাজ্যের থেকে স্বাধীনতা পাওয়ার পরে হংকংয়ের দায়িত্ব নেয় চীন। কিন্তু হংকংকে বিশেষ অধিকার দেওয়া হয়। বাণিজ্য এবং গণতন্ত্রের বিষয়ে চীনের চেয়ে অনেকটাই আলাদা হংকং। পশ্চিমের সঙ্গে তাদের মুক্ত বাণিজ্যচুক্তি ছিল। কিন্তু ২০১৯ সাল থেকে গণতন্ত্রে আঘাত হানছে চীন, এই অভিযোগে আন্দোলন শুরু করে হংকং। আন্দোলন এমন পর্যায়ে পৌঁছয় যে দমনমূলক নীতি গ্রহণ করে চীন। কিছুদিন আগে তারই জেরে নতুন আইন বলবৎ হয়েছে। কিন্তু কোনও আইনই হংকংয়ে বিক্ষোভ আন্দোলন বন্ধ করতে পারছে না।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »