নতুন বছরে বিশ্ব পরিস্থিতি

বছরের শুরুতে নৈসর্গিক রাশিচক্রে অগ্নিচিহ্নিত রাশি মেষের অধিপতি গ্রহ মঙ্গল এবং অপ্রত্যাশিত ঘটনাবলির কারক ইউরেনাস মেষে অবস্থান করছে। মৃত্তিকা চিহ্নিত রাশি বৃষে রাহু জলজ রাশি কর্কটে চন্দ্র এবং বৃশ্চিকে শুক্র ও কেতু অবস্থান করছে। অগ্নি রাশি ধনুতে রবি ও বুধ, মৃত্তিকা চিহ্নিত রাশি মকরে বৃহস্পতি, শনি ও প্লুটো, বায়ু রাশি কুম্ভে নেপচুন অবস্থান করছে। জলজ রাশি মীনে শনির দৃষ্টি রয়েছে। উপরোক্ত গ্রহাবস্থানের ফলে ২০২১ সাল বিশ্ববাসীর জন্য শুভাশুভ মিশ্র সম্ভাবনাময় হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্র

নির্বাচনোত্তর পরিস্থিতিতে ডেমোক্র্যাট ও রিপাবলিকানদের মধ্যকার অভ্যন্তরীণ কোন্দল বৃদ্ধি পেতে পারে। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরেও বিবিধ ধর্মীয় ও রাজনৈতিক জঙ্গিগোষ্ঠীর অপতত্পরতা বৃদ্ধি পেতে পারে। ফলে জানমালের ক্ষয়ক্ষতি হতে পারে। যুবসমাজের ভেতরে অপরাধপ্রবণতা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও রয়েছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগের ফলেও জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা দেখা দিতে পারে। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বছরটি খুব একটা শুভ সম্ভাবনাময় নাও হতে পারে। সামগ্রিকভাবে মার্কিন রাষ্ট্রপতির শরীর-স্বাস্থ্য ভালো যাবে বলে আশা করা যায়। জল, স্থল বা অন্তরীক্ষে কোনো ধরনের দুর্ঘটনায় জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা আছে।

রাশিয়া

বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়ার জন্য বছরটি মোটামুটি শুভ সম্ভাবনাময়। সামগ্রিক অর্থনৈতিক পরিস্থিতি ভালো যাবে। খাদ্য উত্পাদন বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। প্রতিবেশী রাষ্ট্রসমূহের সঙ্গে সুসম্পর্ক বজায় থাকলেও অন্য পরাশক্তিসমূহের সঙ্গে মতানৈক্য বৃদ্ধি পাবে। অভ্যন্তরীণ রাজনৈতিক কারণে শিল্পোত্পাদন ব্যাহত হওয়ার আশঙ্কা আছে। ক্ষমতাসীন রাজনৈতিক দলের অভ্যন্তরীণ কোন্দল বৃদ্ধি পেতে পারে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কাও রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শরীর-স্বাস্থ্য মোটামুটি ভালো থাকতে পারে।

চীন

বিশ্বের অপর পরাশক্তি চীনের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা ভালো থাকবে। প্রতিবেশীদের সঙ্গেও সুসম্পর্ক বজায় থাকার সম্ভাবনা আছে। বৃহত্ শক্তিসমূহের দ্বন্দ্বে অন্যতম পরাশক্তি চীনের সম্পৃক্ত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যায় না। চীনের খাদ্য উত্পাদন বৃদ্ধি পাবে। শিল্প উত্পাদন বৃদ্ধিরও সম্ভাবনা রয়েছে। তবে কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগের ফলে খাদ্য উত্পাদন ব্যাহতও হতে পারে। বিবিধ ক্ষেত্রে উত্পাদন বৃদ্ধির সঙ্গে সঙ্গে রপ্তানি বাণিজ্য বৃদ্ধি পেতে পারে। আন্তর্জাতিক ক্ষেত্রেও চীন কোনো ধরনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। রাষ্ট্রীয় ক্ষেত্রে এ বছর উল্লেখযোগ্য কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে।

ব্রিটেন

সামগ্রিকভাবে গ্রেট ব্রিটেনের অর্থনৈতিক অবস্থা ভালো থাকবে বলে আশা করা যায়। আন্তর্জাতিক ক্ষেত্রে ব্রিটেনের গুরুত্ব এ বছর অনেকাংশে হ্রাস পেতে পারে। অভ্যন্তরীণ ক্ষেত্রে বিচ্ছিন্নতাবাদীদের তত্পরতা বৃদ্ধি পেতে পারে। ব্রিটেনের গুরুত্বপূর্ণ কোনো রাজনৈতিক ব্যক্তিত্বের জীবনাবসানের আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না। ক্ষমতাসীন রাজনৈতিক দলের জনপ্রিয়তা কিছুটা হ্রাস পেতে পারে। অন্যান্য দিক মোটামুটি ভালো যেতে পারে।

ভারত

ভারতের আর্থসামাজিক অবস্থা মোটামুটি ভালো থাকবে। ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির জনপ্রিয়তা এ বছর অক্ষুণ্ন থাকার সম্ভাবনা আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তাও বৃদ্ধি পেতে পারে। প্রতিবেশী দেশসমূহের সঙ্গে সম্পর্ক মোটামুটি ভালো থাকতে পারে। আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে ভারত এ বছর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে বলে আশা করা যায়। তবে ভারতের অভ্যন্তরে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার মতো একাধিক ঘটনা ঘটতে পারে। পররাষ্ট্রনীতির ক্ষেত্রে সরকারের উল্লেখযোগ্য সাফল্যের সম্ভাবনা আছে। কোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগের ফলে জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা আছে। যানবাহন দুর্ঘটনার প্রবণতা বৃদ্ধি পেতে পারে। পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন রাজনৈতিক দলের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি শরীর-স্বাস্থ্য সম্পর্কে সতর্ক থাকলে ভালো করবেন। তবে তার জনপ্রিয়তা অক্ষুণ্ন থাকার যথেষ্ট সম্ভাবনা আছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »