মেলবোর্ন টেস্ট জিতে ধোনির যে রেকর্ড ছুঁলেন রাহানে

অ্যাডিলেডে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার লজ্জার ইতিহাস গড়া ভারত গর্বের ইতিহাস লিখল মেলবোর্নে।

মেলবোর্নে বক্সিং-ডে টেস্টে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারাল ভারত। যে জয়কে ভারতের সর্বকালের সেরা জয়গুলোর একটি হিসেবে তুলনা করা হচ্ছে।

ঘুরে দাঁড়ানো প্রত্যয়ে কোহলিকে ছাড়া মাঠে নেমে ভারত এভাবে যে ফিরে আসবে, তা স্বপ্নেও হয়তো কল্পনা করেনি দেশটির ক্রিকেটপ্রেমীরা।

তবে অনেক বোদ্ধাদের মতে, মেলবোর্নে ভারত জেতেনি, দল নিয়ে জিতেছেন অজিঙ্কা রাহানে। অর্থাৎ এ জয়ের ক্রেডিড কোহলির অনুপস্থিতিতে টিম ইন্ডিয়ার দায়িত্ব কাঁধে নেয়া অজিঙ্কা রাহানেকে দিতে চাইছেন অনেকে।

সেটা বললেও অত্যুক্তি হবে না। অজিঙ্কার অসাধারণ সেঞ্চুরি, নেতৃত্ব আর বোলারদের ব্যবহার- সব কিছু মিলিয়েই এই জয় এসেছে। যে কারণে ম্যাচসেরাও হয়েছেন অজিঙ্কা রাহানে।

প্রথম ইনিংসে ১১২ রান করা রাহানে দ্বিতীয় ইনিংসে করেছেন অনবদ্য ২৭ রান। আর এই জয় ও সেঞ্চুরি দিয়ে দুটি অনন্য রেকর্ড গড়লেন অজিঙ্কা রাহানে।

প্রথমটি হলো – স্বদেশি অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে ছুঁলেন রাহানে। টেস্টে ভারতকে এ নিয়ে তিন ম্যাচে নেতৃত্ব দিয়েছেন অজিঙ্কা রাহানে। তিন ম্যাচেই জয় এনে দিয়েছেন। অর্থাৎ টেস্ট জয়ের হ্যাটট্রিক করলেন তিনি। এতোদিন ধরে গর্বিত এই রেকর্ডের মালিক ছিলেন ধোনি।  যিনি অধিনায়ক হিসেবে প্রথম তিনটি টেস্টে দেশকে জয় এনে দিয়েছেন।

২০০৮ সালে অনিল কুম্বলের উত্তরসূরি হিসেবে নেতৃত্বে ব্যাট হাতে নিয়ে হ্যাটট্রিক টেস্ট জয়ের স্বাদ নেন ধোনি। সে হিসেবে মেলবোর্ন টেস্ট জিতে ধোনির পাশে নিজের নাম লেখালেন অজিঙ্কা রাহানে।

এছাড়া এই টেস্টে সেঞ্চুরিয়ান হয়ে নিজের একটি রেকর্ডকে অক্ষুণ্ন রেখেছেন অজিঙ্কা রাহানে। সেটি হলো – যে টেস্টে রাহানে সেঞ্চুরি করেন সেটায় ভারত হারে না!

এখনও পর্যন্ত ১২টি টেস্ট সেঞ্চুরি রয়েছে রাহানের। এর মধ্যে কোনো ম্যাচেই হারেনি ভারত। জিতেছে ৯টিতে, ড্র করেছে ৩টিতে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »