বাংলাদেশের শীর্ষ দশ সাইবার ঝুঁকি

প্রযুক্তির অগ্রযাত্রায় আমাদের সাইবার সংশ্লিষ্টতা ব্যাপকহারে বেড়েছে। একইসঙ্গে বেড়েছে ওয়েব এবং ইন্টারনেট সংশ্লিষ্ট নিত্যনতুন সব ঝুঁকি ও হুমকি। সাইবার হুমকি একটি ক্রমবর্ধমান ঝুঁকি, যা সারা বিশ্বেই প্রতিনিয়ত বাড়ছে।

নতুন নতুন সাইবার হুমকি যেমন দেখা যাচ্ছে, একইভাবে পুরনো হুমকিগুলোও নিয়মিতভাবে সময় এবং প্রযুক্তির সঙ্গে বিকশিত হচ্ছে। প্রতি বছর বাংলাদেশ সরকারের কম্পিউটার ইন্সিডেন্স রেসপন্স টিম বা বিজিডি ই–গভ সার্ট-এর রিস্ক অ্যাসেসমেন্ট ইউনিট বাংলাদেশ সাইবার থ্রেট ল্যান্ডস্কেপ প্রতিবেদন প্রকাশ করে। এতে ২০১৯-২০২০ সালের জন্য গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, সরকারি-বেসরকারি সংস্থা, আইন প্রয়োগকারী সংস্থা ও একাডেমিয়ার অংশ গ্রহণে ওয়ার্কশপের আয়োজন করা হয়।

ওয়ার্কশপ থেকে প্রাপ্ত তথ্যাদি এবং জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্যগুলোর ভিত্তিতে এ রিপোর্ট তৈরি করা হয়। রিপোর্টটিতে দেখা যায়, ২০১৯-২০২০ সালের জন্য বাংলাদেশে সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে স্প্যাম, যা গতবছর দ্বিতীয় বড় ঝুঁকি হিসেবে তালিকায় ছিল। দ্বিতীয় ঝুঁকি হিসেবে র‌্যানসমওয়্যার গতবছরের অষ্টম অবস্থান থেকে এবারের রিপোর্টে দ্বিতীয় স্থানে উঠে আসে।

এরপরের স্থানগুলোয় ফিশিং, ম্যালওয়ার ও ইনফরমেশন লিকেজ-এর মতো ঝুঁকিগুলো স্থান করে নিয়েছে। বাংলাদেশের প্রথম দশটি সাইবার ঝুঁকিগুলোর একটি তালিকা নিচে প্রদান করা হল-

বাংলাদেশের শীর্ষ ১০ সাইবার ঝুঁকি : ১। স্প্যাম, ২। র‌্যানসমওয়্যার, ৩। ফিশিং, ৪। ম্যালওয়্যার, ৫। ইনফরমেশন লিকেজ, ৬। ইনসাইডার থ্রেট, ৭। আইডেন্টিটি থেফট, ৮। ওয়েব-বেজড অ্যাটাক, ৯। ডাটা ব্রিচ ও ১০। ডিনায়াল অব সার্ভিস।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »