অভিষেকেই ৫ উইকেট, সদ্য প্রয়াত বাবাকে সিরাজের উপহার

অস্ট্রেলিয়া সফরে গিয়েই ভারত থেকে ভয়ানক দুঃসংবাদ পেয়েছিলেন ভারতের নবীন পেসার মোহম্মদ সিরাজ। তার বাবা পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। সিরাজের ক্রিকেটার হয়ে ওঠার নেপথ্যে অটোচালক বাবার সবচেয়ে বড় ভূমিকা ছিল। বাবাই ছিলেন সিরাজের ক্রিকেট খেলার বড় অনুপ্রেরণা। তবে দেশে ফিরে বাবাকে শ্রদ্ধা জানানোর চেয়ে অস্ট্রেলিয়ার মাঠে ভারতের জার্সি পরে বাবার লড়াইকে সম্মান জানাতে চাওয়া সিরাজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) গড়লেন এক অনন্য রেকর্ড। প্রথম ভারতীয় বোলার হিসেবে অভিষেক ম্যাচেই অস্ট্রেলিয়ার মাঠে ৫ উইকেট নেওয়ার তালিকায় ঢুকে পড়লেন তিনি।

গত ৫০ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হওয়া বোলারদের মধ্যে মাত্র ৪ জন ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। ১৯৮৬-৮৬ সালের মৌসুমে ইংল্যান্ডের ফিলিপ ডেফ্রিটাস এবং ১৯৯৮-৯৯ সালে ইংল্যান্ডের আরেক পেসার অ্যালেক্স টুডোর এই কীর্তি গড়েছিলেন।

সিরাজের কৃতিত্ব আরো বেশি কারণ মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব মাত্র ৩.৩ ওভার করে মাঠ ছাড়তে বাধ্য হন। চোটের কারণে তিনি আর বোলিং করতে পারেননি। ভারতের পেস অ্যাটাকের দায়িত্ব এসে পড়ে বুমরা এবং অভিষিক্ত সিরাজের ওপর। সেই দায়িত্ব নিপুণভাবে পালন করলেন অভিষেক প্রাপ্ত এই পেসার। মূলত বুমরা-সিরাজের কল্যানে জয়ের পথ সহজ হয়ে যায় ভারতের। অটোচালক বাবা আজ নেই, তবে তার সেই পরিশ্রম সার্থক হয়েছে। ভারতের জার্সিতে আভিষেক হয়েছে সিরাজের। অভিষেকেই ৫ উইকেট নিয়ে ভারতের জয়ে সামনে থেকে অবদান রেখেছেন।

ব্যাটে-বলে দুরন্ত পারফর্ম্যান্সে অস্ট্রেলিয়াকে দ্বিতীয় টেস্ট হারিয়ে সিরিজে প্রত্যাবর্তন করেছে তারা। ম্যাচের চতুর্থ দিনে অজিদের ২০০ রানে অলআউট করে ভারত এবং দ্বিতীয় ইনিংসে পেইনের দল ৬৯ রানের লিড নিয়ে মাঠ ছাড়ে। ফলে টেস্ট জিততে ভারতের টার্গেট দাঁড়ায় ৭০ রান।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »