১ জানুয়ারি ২০২১ থেকে বেশ কিছু স্মার্টফোনে চলবে না হোয়াটসঅ্যাপ

ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ বিশ্বের অন্যতম জনপ্রিয় মোবাইল অ্যাপ। ফেসবুকের এই মেসেজিং অ্যাপ প্রায় সমস্ত প্ল্যাটফর্ম iOS, Android, KaiOS-এ কাজ করে। তবে এবার আর সমস্ত প্ল্যাটফর্মে ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ। আগামী বছর ২০২১ সালের ১ জানয়ারি থেকে পুরনো ফোনে আর ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ পুরনো কিছু অপারেটিং সিস্টেমের স্মার্টফোনে চলবে না। এই তালিকায় রয়েছে অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোন। এর পাশাপাশি কিছু আইফোনও রয়েছে। হোয়াটসঅ্যাপ FAQ পেজে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ সেই সব স্মার্টফোন যেগুলি Android 4.0.3 এবং A±q আরও নতুন ভার্সনে কাজ করবে। এছাড়া আইফোনে iOS 9 এবং ওর উপরের ভার্ষনে সপোর্ট করবে হোয়াটসঅ্যাপ।

আইফোনের এই মডেলগুলিতে কাজ করবে না হোয়াটসঅ্যাপ iPhone 4, iPhone 4S, iPhone 5, iPhone 5S, iPhone 6 এবং iPhone 6S অপারেটিং সিস্টেম iOS 9 দিয়ে আপডেট করতে হবে। যদি না করা হয় তবে এই স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তবে iPhone 6S, 6 Plus এবং iPhone SE কে iOS 14 দিয়ে আপডেট করি নিতে পারেন। এই অ্যান্ড্রয়েড ফোনেও বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ

সেই অ্যান্ড্রয়েড স্মার্টফোন যা Android 4.0.3 অপারেটিং সিস্টেমে কাজ করে না, তাদের মধ্যেও হোয়াটসঅ্যাপ কাজ করবে না। তাদের মধ্যে রয়েছে HTC Desire, LG Optimus Black, Motorola Droid Razr, Samsung Galaxy S2 এর মতো মডেল স্মার্টফোনগুলি। এই তালিকায় আরও বেশ কিছু অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকবে, যা কোম্পানির তরফে পরবর্তীতে ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

কীভাবে দেখবেন আপনার ফোনের অপারেটিং সিস্টেম? :আইফোন ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > General > Information। এই পদ্ধতিতে আপনার আইফোনের সফটওয়্যার ডিটেলসও জানতে পারবেন। অ্যান্ড্রয়েড ইউজাররা এই ভাবে দেখবেন- Settings > About Phone। এইভাবে খুব সহজেই ফোনের অপারেটিং সিস্টেমর বিষয় জানতে পারবেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »