চীনা বন্দরে আটকে ২‌টি ভারতীয় জাহাজ, বিপাকে নাবিকরা

সীমান্তে এখনও উত্তপ্ত ভারত–চীন সম্পর্ক। এরই মধ্যে জানা গেলো যে চীনের বন্দরে দুইটি ভারতীয় জাহাজ দীর্ঘদিন ধরে আটকে রয়েছে। আর এতে বিপাকে পড়েছেন জাহাজগুলোর নাবিকেরা।

নয়াদিল্লির অভিযোগ, সীমান্তে উত্তপ্ত পরিস্থিতিরই সুযোগ নিচ্ছে চীন। সেজন্যই ওই দু’‌টি জাহাজের মাল খালাসের অনুমতিও দেওয়া হচ্ছে না। আবার বন্দর ছাড়ার অনুমতিও দেওয়া হচ্ছে না। তবে বেজিংয়ের এই অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, করোনা সংক্রান্ত বিধির জন্যই এমনটা হচ্ছে। এর সঙ্গে সীমান্ত সমস্যার কোনও সম্পর্ক নেই।

জানা গেছে, অস্ট্রেলিয়া থেকে কয়লা নিয়ে আসছিল দু’টি ভারতীয় জাহাজ এমভি জগ আনন্দ এবং এমভি আনাস্তাশিয়া। এর মধ্যে জগ আনন্দ ১৩ জুন থেকে চীনের হুবেই প্রদেশের জিংট্যাং বন্দরে নোঙর করে আছে। তাতে র‌য়েছেন ২৩ জন যাত্রী। অন্যদিকে, আনাস্তেশিয়া ২০ সেপ্টেম্বর কাওফেইডিয়ান বন্দরে নোঙর করে। সেই থেকে দু’টি জাহাজই মাল খালাসের অপেক্ষায় রয়েছে। অভিযোগ রয়েছে যে, চীনের পক্ষ থেকে পণ্য খালাসের অনুমতি দেওয়া হচ্ছে না। বন্দরের ভাড়া গুনতে হচ্ছে। সঙ্গে কমতে শুরু করেছে ওষুধ ও খাদ্যপণ্যের ভাণ্ডার। আবার যোগাযোগ করে বন্দর ছাড়ার অনুমতি চাওয়া হলেও তা দেওয়া হয়নি।

এই প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‌বর্তমানে খুবই খারাপ পরিস্থিতিতে রয়েছেন ওই দুই জাহাজের নাবিকেরা। বেইজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাস লাগাতার চিন সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে। তাদের কাছে বারবার আবেদনও করা হচ্ছে, জাহাজ দু’‌টোকে মাল খালাসের অনুমতি দেওয়া হোক। তা নাহলেও অন্তত যাতে ক্রু মেম্বারদের বদল করতে দেওয়া হয়।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »