ভ্যালোরেন্ট অ্যামেচার সিরিজ দিয়ে বাংলাদেশে ইস্পোর্টসের পথচলা শুরু

বাংলাদেশে ই-স্পোর্টসের সম্ভাবনাময় ভবিষ্যতের লালন ও বিকাশের লক্ষে গত ১৫ই ডিসেম্বর দেশের বৃহত্তম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ’র সাথে ই-স্পোর্টস প্লেয়ার্স লিগ (ইএসপিএল) এর পার্টনারশিপের তথ্য প্রকাশ করে বঙ্গ।

বাংলাদেশের ই-স্পোর্টস খাতটি সম্প্রতি বিভিন্ন টুর্নামেন্ট পৃষ্ঠপোষকতার ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ডগুলোর আগ্রহ আকর্ষণ করেছে। তবে বঙ্গ’র সাথে ইএসপিএলের এই চুক্তিটিই হবে বিদেশী কোন ই-স্পোর্টস কোম্পানির বাংলাদেশে প্রথম পদার্পণ, যেটি কিনা দেশের ই-স্পোর্টস অঙ্গনকে আরও সামনে এগিয়ে নিতে সহায়ক ভূমিকা পালন করবে। দেশের বৃহত্তম ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বঙ্গ’র সাথে ইএসপিএল-এর এই চুক্তিটি, তরুণ ইস্পোর্টস প্লেয়ারদের জন্য একটি আশাব্যঞ্জক পদক্ষেপ হবে, যেটি তাদের দীর্ঘদিনের আকাঙ্ক্ষিত বিশ্বমানের ইস্পোর্টস প্ল্যাটফর্মে নিজেদের মেলে ধরার প্রত্যাশাটি পূরণ করবে।

২০১৯ সালে প্রথম পথচলা শুরু করা ইএসপিএল তাদের প্রথম অফিশিয়াল অনলাইন টুর্নামেন্টটির কার্যক্রম শুরু করে ২০২০ সালের জানুয়ারিতে। বিশ্বব্যাপী অপেশাদার ইস্পোর্টস খেলোয়ারদের যোগ্য প্রতিযোগী এবং চ্যাম্পিয়ন হিসেবে গড়ে তোলার টেকসই ভিত্তি গড়ার লক্ষ্যে এটি প্রতিষ্ঠিত হয়। ইস্পোর্টসের এই প্ল্যাটফর্মটি ইতোমধ্যেই দক্ষিণ আমেরিকা, দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া ও ইউরোপের ১২টি দেশে নিজেদের কার্যক্রম পরিচালনা করছে।

দক্ষিণ এশিয়ায় প্রথম পদক্ষেপ হিসেবে ইএসপিএল তৃণমূল পর্যায়ের ‘রায়ট গেমস’ টুর্নামেন্ট আয়োজন করেছে। “ESPL Valorant Power Up Bangladesh Series” শিরোনামে আয়োজিত এই টুর্নামেন্টটি চলবে ৬ মাস ব্যাপী। প্রতিযোগিতার বিজয়ী দলের মোট প্রাইজমানি নির্ধারণ করা হয়েছে ১১,৪৫,০০০ টাকা। অ্যামেচার কাপ ও ইনভাইটেশনাল কাপ – এই দুই ক্যাটাগরিতে বিভক্ত টুর্নামেন্টটির প্রতি মাসে বিজয়ীরা ১,৯০,৮০০ টাকা করে পাবেন।

এ বিষয়ে ইএসপিলের সিইও মাইকেল ব্রোডা বলেন, ‘দক্ষিণ এশিয়ায় চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা রাখে, এমন অসংখ্য তরুণ প্রতিভাবান ইস্পোর্টস খেলোয়াড় রয়েছে। ‘ভ্যালোরেন্ট’ এর মতো টুর্নামেন্টগুলো ইস্পোর্টস খেলোয়ারদের জন্য টেকসই গেমিং ইকোসিস্টেট গঠনে ও তাদের বিশ্ব চ্যাম্পিয়ন করে গড়ে তুলতে ভূমিকা রাখবে। এই টুর্নামেন্টটি আমাদের জন্য আমাদের খেলোয়ার এবং ব্র্যান্ডগুলির স্থায়ী ভিত্তি তৈরিতে সহায়তা করবে। ’

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »