নাসায় বিজ্ঞানী হিসেবে যোগ দিলেন সুনামগঞ্জের ফাহাদ

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল অ্যারোনোটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশনে (নাসা) বিজ্ঞানী হিসেবে যোগ দিয়েছেন সুনামগঞ্জের ড. ফাহাদ আল আব্দুল্লাহ।

সম্প্রতি নাসার গড্ডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে পোস্টডক্টরাল সায়েন্টিস্ট হিসেবে যোগ দিয়েছেন তিনি। সুনামগঞ্জ সদর উপজেলার বিরামপুর গ্রামের সাবেক বিজিবি সদস্য আহমেদ আলীর ছেলে তিনি। মা গৃহিণী।

ফাহাদ আল আব্দুল্লাহ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় থেকে ২০০৭ সালে মাধ্যমিক সম্পন্ন করেন। ২০০৯ সালে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্নের পর ২০০৯-১০ সেশনে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তি হন।

পদার্থবিজ্ঞানে স্নাতক সম্পন্নের পর জিআরই (GRE) ও টোফেল (TOEFL) উচ্চ স্কোর অর্জন করে ফুল ফান্ডেড স্কলারশিপে যুক্তরাষ্ট্রের জর্জ ম্যাসন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণার সুযোগ পান। সেখান থেকে মাত্র চারবছরে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ফাহাদ নাসার গ্লোবাল মডেল অ্যান্ড স্যাটেলাইট ডাটা অ্যাসিমিলেশন অফিসে কাজ করবেন। সেখানে তাঁর প্রাথমিক প্রকল্প থাকবে ইউএমডি ও নাসা জেপিএল-এর সহযোগিতায়। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় সস্ত্রীক অবস্থান করছেন।

ড. ফাহাদ আল আব্দুল্লাহ বলেন, বিশ্বখ্যাত প্রতিষ্ঠান নাসায় কাজ করার সুযোগ পাওয়াকে স্বপ্নের মতো মনে হচ্ছে। এপর্যন্ত আসায় পরিবারের সদস্যরা সহ সকল শিক্ষক, সহপাঠী ও সহকর্মীদের অবদান ও অনুপ্রেরণাকে কৃতজ্ঞতার সাথে স্মরণ করছি। দেশের জন্য যেন সুনাম বয়ে নিয়ে আসতে পারি সেজন্য সকলে দোয়া করবেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »