৯ ঘণ্টার অনশনে কৃষকরা, যোগ দেবেন কেজরিওয়াল

ভারতের রাজধানী দিল্লিতে কৃষি আইন বাতিলের দাবিতে এবার অনশনের ডাক দিয়েছেন ভারতের আন্দোলনরত কৃষকরা। আজ সোমবার (১৪ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ৯ ঘণ্টার অনশনের ডাক দিয়েছেন তারা। এ সময়ে তারা কোনো রকম খাবার গ্রহণ করবেন না বলেও ঘোষণা দিয়েছেন। নিজেদের আন্দোলন আরো জোরদার করতে অনশন পালন করা হবে বলে কৃষক নেতারা জানিয়েছেন।

এদিকে কৃষকদের আজকের অনশনে দিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল যোগ দেবেন বলে জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো।

অনশনে যোগদান প্রসঙ্গে কেজরিয়াল বলেন, আমি কৃষকদের অনশনে যোগ দিব। এ সময়ে আমি কোনো খাবরও গ্রহণ করবো না। আম আদমি পার্টির স্বেচ্ছাসেবকদেরও আমি অনশনে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছি। সরকারের উচিত দ্রুত কৃষকদের দাবি মেনে নেয়া এবং সর্বনিম্ন সহায়ক দাম (এমএসপি) নির্ধারণে বিল পাস করা।

গত ১৮ দিন ধরে দিল্লি সীমানা অবরোধ করে বসে রয়েছেন পঞ্জাব ও হরিয়ানার কৃষকরা। কিন্তু ভারত সরকার এখনো কৃষকদের দাবিতে সাড়া দেয়নি। এই অবস্থায় বিভিন্ন কৃষক সংগঠনের প্রধানরা সোমবার একদিনের অনশন ধর্মঘট পালনের সিদ্ধান্ত নেন।

কৃষক নেতা গুরনাম সিং চাদুনি বলেন, সোমবার থেকেই কৃষকদের চলমান এই আন্দোলন আরো তীব্র হবে।

তিনি জানান, বিভিন্ন কৃষক সংগঠনের নেতারা যে যেখানে আছেন, সেখানে বসেই তারা অনশন করবেন। পাশাপাশি দেশজুড়ে প্রতিটি জেলার সদর দফতরেও বিক্ষোভ চলবে। এ ছাড়া দিল্লির সীমানায় প্রতিদিন যেভাবে বিক্ষোভ কর্মসূচি চলছে, তা চলবে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »