ফিফা র‍্যাংকিং দুই ধাপ পেছাল বাংলাদেশ

কাতারের কাছে বড় হারের পর ফিফা র‍্যাংকিংয়ে আবারও পিছিয়েছে বাংলাদেশ। কাতার ভরাডুবির পর নড়েচড়ে বসেছে বাফুফে। জাতীয় ফুটবল দল গঠনের জন্য ইংলিশ কোচ জেমি ডে মাঠে থাকবেন। খেলা দেখে খেলোয়াড় বাছাই করা যাবে না। আগামী মার্চে জাতীয় ফুটবল দলের খেলা রয়েছে।

নেপালের বিপক্ষে জয়ের পর ফিফা র‍্যাংকিংয়ে তিন ধাপ উন্নতি হয়েছিল বাংলাদেশের। ১৮৭ থেকে ১৮৪তম অবস্থানে উঠে এসেছিল দল। তবে কাতারের কাছে ৫-০ ব্যবধানে হারের পর আবার অবনতি হয়েছে বাংলাদেশের। বাফুফে বলছে, বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচ মার্চে হবে। সেই দুটি ম্যাচকে কেন্দ্র করে আগেই জাতীয় দল গঠনের প্রক্রিয়া শুরু করতে হবে। বিশ্বকাপ বাছাইয়ে ভারত, ওমান ও আফগানিস্তানের বিপক্ষে বাকি তিন ম্যাচ খেলবে বাংলাদেশ। এই তিন ম্যাচের আগে বাংলাদেশের ফুটবলারদের কঠোর অনুশীলন করাতে চায় বাফুফে। যে কারণে জোমিকে দ্রুত ঢাকায় আসার নির্দেশনা দিচ্ছে বাফুফে। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জেমি যেন পরিবারের সঙ্গে বড়দিন উদ্যাপনের পরই ঢাকায় ফিরে আসেন।

২২ ডিসেম্বর ফেডারেশন কাপ ফুটবল শুরু হবে। এরপর লিগ শুরু হওয়ার কথা রয়েছে। যদিও দুনিয়া জুড়ে কোভিড-১৯ চলছে। তার পরও ফুটবল খেলাও বন্ধ নেই। তাই বাফুফে তাদের মতো করে এগিয়ে যাচ্ছে। ফেডারেশন কাপের পর বিজয় দিবস ফুটবল না হোক, লিগের প্রস্তুতি থাকবে। ক্লাবগুলো সেভাবেই অগ্রসর হচ্ছে। করোনা যদি ফুটবলে আবার আঘাত না করে এবং বাফুফের পরিকল্পনা অনুযায়ী খেলাগুলো যদি স্বাভাবিকভাবে এগিয়ে যায়, তাহলে কোচ কেন বসে থাকবেন? তাকে বলা হচ্ছে খেলোয়াড় বাছাই করতে হবে। জাতীয় দলের খেলোয়াড়দের পারফরম্যান্স পরখ করতে হবে। সোহাগ জানিয়ে দিয়েছেন, দূরে বসে খেলোয়াড় সিলেকশন করা যাবে না। যখন যেসব খেলা হবে, তার সবই দেখতে হবে। বাফুফের এমন মনোভাবের কারণ হচ্ছে আফগানিস্তান, ওমান ও ভারতের বিপক্ষে পূর্ণ প্রস্তুতি নিয়ে তারা দল নামাবে। বাফুফের সভাপতি কাজী সালাহউদ্দিন আগেই জানিয়েছিলেন, কাতার ম্যাচ তার কাছে কোনো টেনশন নয়। কাতারের বিপক্ষে যা হওয়ার তাই হবে। বাংলাদেশের ফুটবল দর্শক কাতার এবং নিজেদের ফুটবলারদের শক্তি-সামর্থ্যের কথা জানে। ঢাকায় যে ম্যাচ তিনটি হবে, তা নিয়ে যত ভাবনা ফুটবলের নীতিনির্ধারকদের। তাই ম্যাচের আগে বেশি সময় নিয়ে প্রস্তুতি শুরু করতে চায়। বাফুফের জন্য কোচের দায়িত্ব সবচেয়ে বেশি। তাই বাফুফে চাইছে জেমি ঢাকায় ফিরে খেলা দেখে ফুটবলারদের মান যাচাই করুক।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »