সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৯ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে।

এর মাধ্যমে দরপতনের পরদিনই শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলল। এর আগে টানা পাঁচ কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর মঙ্গলবার (৮ ডিসেম্বর) শেয়ারবাজারে দরপতন হয়।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। সেই সঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। তবে সিএসইতে লেনদেন কিছুটা কমেছে।

এদিন লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখিতার আভাস পাওয়া যায়। প্রথম ১০ মিনিটের লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে যায়। ৪০ মিনিটের মাথায় সূচকটি ঋণাত্মক হয়ে পড়ে। আগের দিনের তুলনায় ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট কমে যায়। অবশ্য এরপর আবার ঘুরে দাঁড়ায়। একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার তালিকায় নাম লেখায়। লেনদেনের শেষ পর্যন্ত এ ধারা অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৬৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১১৯টি এবং ৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮২৫ কোটি ৩১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১৯ কোটি ৫৯ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১০৫ কোটি ৭২ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৫১ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৮ কোটি ১৬ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে রূপালী ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- আইএফআইসি ব্যাংক, রিপাবলিক ইন্স্যুরেন্স, ফরচুন সুজ, এস এস স্টিল, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, লাফার্জহোলসিম এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৫৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৮টির এবং ৫১টির দাম অপরিবর্তিত রয়েছে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »