এশিয়ার সেরা ২০০ কোম্পানির মধ্যে বাংলাদেশের তিনটি

উৎপাদন, বিপণন ও লাভে এশিয়ার সেরা ২০০টি কোম্পানির মধ্যে ঠাঁই করে নিয়েছে বাংলাদেশি তিনটি কোম্পানি। সেগুলো হলো- স্কয়ার, রেনাটা ও ফরচুন।

শনিবার (৫ ডিসেম্বর) বাংলাদেশের এই তিন কোম্পানিসহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ব্যবসা-সফল শীর্ষ ২০০টি কোম্পানির তালিকা প্রকাশ করেছে বিজনেস ম্যাগাজিন ‘ফোর্বস’।

এই তিন কোম্পানির মধ্যে শীর্ষে আছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। ম্যাগাজিনটিতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য ধরা হয়েছে এক হাজার ৭১৬ মিলিয়ন মার্কিন ডলার। এছাড়া কোম্পানির বিক্রি ৫১২ মিলিয়ন এবং নিট আয় ধরা হয়েছে ১৫০ মিলিয়ন ডলার।

অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের বাজারমূল্য এক হাজার ৭১ মিলিয়ন ডলার। কোম্পানির বিক্রির পরিমাণ ৫১২ মিলিয়ন এবং নিট আয় ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। তালিকার তিন নম্বরে থাকা ফরচুন সুজের বাজারমূল্য ২৮ মিলিয়ন ডলার। কোম্পানিটির বিক্রি ও নিট আয়ের পরিমাণ যথাক্রমে ১৮ মিলিয়ন ও তিন মিলিয়ন ডলার।

এই তিন প্রতিষ্ঠানের সবচেয়ে পুরোনো স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা হয়েছিল ১৯৫৮ সালে। অন্যদিকে রেনাটা ফার্মাসিউটিক্যালসের জন্ম স্বাধীনতার এক বছর পর ১৯৭২ সালে আর ফরচুন সুজের পথচলা শুরু হয় ২০১০ সালে।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »