চট্টগ্রামের উন্নয়ন মানে সারাদেশের উন্নয়ন: স্থানীয় সরকার মন্ত্রী

‘চট্টগ্রামের উন্নয়ন মানে সারাদেশের উন্নয়ন। প্রধানমন্ত্রী এ ব্যাপারে অত্যন্ত আন্তরিক। চট্টগ্রামের উন্নয়নের জন্য কিভাবে আরও পরিকল্পনা করা যায়, তা নিয়ে সকলের কাজ করা উচিত।’

শনিবার নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘চট্টগ্রামের উন্নয়ন, শিল্পায়ন’ শীর্ষক আলোচনা সভায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চট্টগ্রামের মিরসরাইয়ে শিল্পাঞ্চল হচ্ছে। তৈরি করা হয়েছে আউটার রিং রোড। মিরসরাই থেকে কক্সবাজার পর্যন্ত একটি মেরিন ড্রাইভ তৈরির প্রস্তাব নেওয়া যেতে পারে। এছাড়া চট্টগ্রামে আধুনিক বন্দর হিসেবে বে-টার্মিনাল প্রস্তুতির কাজ চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় চট্টগ্রামের উন্নয়ন করা সম্ভব।

 

মন্ত্রী আরো বলেন, মিরসরাইয়ে বঙ্গবন্ধু ইকোনমিক জোনকে ঘিরে অনেক পরিকল্পনা নিয়েছে সরকার। ইকোনোমিক জোনে সব সুযোগ সুবিধা নিশ্চিত করতে পারলেও সুপেয় পানির সমস্যা রয়ে গেছে। পানির সমস্যা সমাধানে কাজ করছে সরকার। সুপেয় পানির ব্যবস্থা করতে হালদা থেকে পানি উত্তোলনের চিন্তা ভাবনা করা হচ্ছে।

এদিকে ২০৪১ সালে মধ্যে সরকারের ৮৫ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করার লক্ষ্য রয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, সারাদেশে এখন বিভিন্ন সেক্টরে উন্নয়ন কাজ চলছে। শুধু চট্টগ্রাম নয়, সরকারকে সারাদেশের উন্নয়নে কাজ করতে হচ্ছে।

চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) চেয়ারম্যান পবন চৌধুরী, চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, বিভাগীয় কমিশনার এবিএম আজাদ,  চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজজুল্লাহ, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (অ্যাডমিন) জাফর আলম, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »