মুনীর চৌধুরীকে ডুডলে শ্রদ্ধা গুগলের

আজ ২৭ নভেম্বর, শহীদ বুদ্ধিজীবী শিক্ষাবিদ মুনীর চৌধুরীর ৯৫তম জন্মদিন। প্রখ্যাত এই লেখক ১৯২৫ সালের এই দিনে মানিকগঞ্জ জেলায় জন্ম গ্রহণ করেন। দিনটি আজ উদযাপন করছে সার্চ ইঞ্জিন গুগল। এ উপলক্ষে একটি ডুডল প্রকাশ করা হয়েছে।

এতে দেখা যাচ্ছে- গুগলের লোগোর মাঝখানে মুনীর চৌধুরী, তার হাতে একটি বই খোলা। গায়ে গেরুয়া শাল ও চোখে আমাদের অতি পরিচিত মোটা কালো ফ্রেমের চশমা। গুগলের হোম পেজে গেলে বিশেষ এ ডুডল চোখে পড়বে।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা-ই ডুডল। গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে।

 

মুনীর চৌধুরীর পৈতৃক নিবাস নোয়াখালীর চাটখিল উপজেলার গোপাইরবাগ গ্রামে। ইংরেজ আমলের জেলা ম্যাজিস্ট্রেট খান বাহাদুর আবদুল হালিম চৌধুরীর ১৪ সন্তানের মধ্যে তিনি দ্বিতীয়। প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে শিক্ষক হিসেবে যোগ দিলেও ১৯৫৫ সালে যোগ দেন বাংলা বিভাগে।

১৯৬২ সালে মুনীর চৌধুরী বাংলা একাডেমি পুরস্কার পান। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর মুনীর চৌধুরীকে পাকিস্তানি সেনাবাহিনীদের সহযোগী আলবদর বাহিনী তার বাবার বাড়ি থেকে ধরে নিয়ে যায় এবং সম্ভবত ওই দিনই তাকে হত্যা করা হয়।

মুনীর চৌধুরীর অন্যতম বইগুলো হলো ‘রক্তাক্ত প্রান্তর’, ‘কবর’, ‘চিঠি’, ‘কেউ কিছু বলতে পারে না’, ‘মুখরা রমণী বশীকরণ’ প্রভৃতি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »