বাঁশের মাচা পেরিয়ে কংক্রিট ব্রিজ

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজানা ইউনিয়নের ছোটমহারাজপুর গ্রামের বাঐখোলা-পোরজানা সড়কে নির্মিত ব্রিজটির সংযোগ সড়ক না থাকায় দুর্ভোগ পোহাচ্ছেন প্রায় ১৫ হাজার মানুষ। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের অর্থায়নে ১৬ লাখ টাকা ব্যয়ে নির্মিত ব্রিজটিতে বাঁশের মাচায় করে ঝুঁকি নিয়ে চলাচল করছেন প্রায় ২০টি গ্রামের মানুষ।

 

স্থানীয়রা জানান, প্রতিদিন সরকারি, বেসরকারি অফিস, স্কুল, কলেজ, মাদ্রাসার ছাত্রছাত্রীরা এই সড়ক দিয়ে চলাচল করছেন। প্রায় ১০ মাস ধরে ব্রিজটি নির্মাণ করা হলেও এর দুই পাশের সংযোগ সড়কে মাটি ভরাটের কাজ না করায় বর্ষার সময় এলাকাবাসী মাচা তৈরি করে যাতায়াত করছে। এটাও পুরনো হয়ে পড়া ও পানিতে পচে নষ্ট হয়ে যাওয়ায় পণ্য বোঝাই রিকশা-ভ্যান যাতায়াত করতে পারছে না। ফলে কৃষিজাত পণ্যসহ নানা ধরনের পণ্য সামগ্রী মাথায় নিয়ে পারাপার হতে হচ্ছে। কখনও কখনও ঘটছে দুর্ঘটনা।

তারা আরও জানান, ব্রিজটি নির্মাণের পর সংযোগ সড়কে দায়সারাভাবে সামান্য মাটি ফেলা হয়। ফলে বর্ষার শুরুতেই তা ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। পরে গ্রামের চাকরিজীবীদের দেওয়া চাঁদার টাকায় বাঁশের মাচা তৈরি করা হয়। অবিলম্বে ব্রিজটির দুই পাশে সংযোগ সড়ক নির্মাণ করা হোক।

এ বিষয়ে পোরজানা ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ওসমান গণি বলেন, ব্রিজিটি নির্মাণের পরপরই বন্যার পানি চলে আসায় মাটিভরাট করা সম্ভব হয়নি। বন্যার পানি সড়ে গেলে মাটিভরাট করে চলাচলের উপযোগী করা হবে।

একই কথা বলেন শাহজাদপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »