খরার মাঝেও ব্যস্ত তারা…

দীর্ঘদিন ধরে চলচ্চিত্রে চরম খরা চলছে। ছবি নির্মাণ আর মুক্তি নেই। শিল্পীদের হাতে কাজ নেই। ছবির অভাবে সিনেমা হল বন্ধ রোধ করা যাচ্ছে না। এতে বিপাকে পড়েছে চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই। এই অচলাবস্থা কখন কাটবে তা কেউ জানে না। তবে আশার কথা হলো, এই খরার মাঝেও কালেভদ্রে কিছু ছবি নির্মাণ হচ্ছে এবং তাতে অভিনয় করছেন শীর্ষ শিল্পীরা। এমন কয়েকজন ব্যস্ত শিল্পীর কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

শাকিব খান-মাহী
গত সেপ্টেম্বর থেকে ঢালিউডের শীর্ষ নায়ক শাকিব খান ও নায়িকা মাহিয়া মাহী জুটি বেঁধে অভিনয় করছেন ‘নবাব এলএলবি’ ছবিতে। সামাজিক-অ্যাকশনধর্মী গল্পের এই ছবিটি নির্মাণ করছেন অনন্য মামুন। এটি মুক্তি পাবে বিজয়ের মাস ডিসেম্বরে। বর্তমানে ছবিটির শুটিং-ডাবিং প্রায় শেষ। ২৭ নভেম্বর এ ছবির দুটি গান ও কয়েকটি অ্যাকশন দৃশ্য ধারণের জন্য মালদ্বীপ যাবে ছবির ইউনিট।

অনন্ত-বর্ষা
দীর্ঘ কয়েক বছর পর জনপ্রিয় চলচ্চিত্রকার এম এ জলিল অনন্ত নির্মাণ করছেন ‘দিন-দ্য ডে’ ছবিটি। এটি বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে। গত বছরের শেষদিকে এর শুটিং শুরু হলেও গত মার্চ মাস থেকে করোনার কারণে নির্মাণকাজ বন্ধ ছিল। গত অক্টোবর থেকে তুরস্কের ইস্তাম্বুলে আবার শুরু হয়েছে ছবিটির শুটিং। এতে অংশ নিচ্ছেন অনন্ত-বর্ষাসহ আরও অনেক শিল্পী। আগামী বছর ছবিটি মুক্তি দেওয়ার কথা রয়েছে।

অপু বিশ্বাস-নিরব
জনপ্রিয় অভিনেত্রী অপু বিশ্বাস ও নায়ক নিরব জুটি বেঁধে কাজ করছেন ‘ছায়াবৃক্ষ’ ছবিতে। সরকারি অনুদানপ্রাপ্ত এই ছবিটি পরিচালনা করছেন বন্ধন বিশ্বাস। চলতি মাসের প্রথমার্ধে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় একটি চা বাগানে ছবিটির শুটিং শুরু হয়। মূলত চা বাগানের শ্রমিকদের মানবেতর জীবনযাপনের চিত্র তুলে ধরা হচ্ছে ছবিটিতে। এতে অপু বিশ্বাস চা বাগানের একজন শ্রমিকের চরিত্রে অভিনয় করছেন। আগামী বছর ছবিটি মুক্তি দেওয়া হবে।

 

অপু-বাপ্পী
অপু বিশ্বাস দ্বিতীয়বারের মতো নায়ক বাপ্পীর সঙ্গে জুটি বেঁধেছেন ‘প্রিয় কমলা’ ছবিতে। এতে অপুর চরিত্রের নাম কমলা আর প্রিয় হচ্ছেন বাপ্পী। মুক্তিযুদ্ধ চলাকালীন কমলা নামের একটি মেয়ের জীবন যন্ত্রণার গল্প ফুটিয়ে তোলা হচ্ছে ছবিটিতে। মূলত কমলাকে ঘিরেই ছবির গল্প গড়িয়েছে। ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে ছবিটি পরিচালনা করছেন শাহরিয়ার নাজিম জয়।

পপি
বেশ বিরতির পর নতুন ছবিতে অভিনয় করছেন সাদিকা পারভীন পপি। ছবির নাম ‘ভালোবাসার প্রজাপতি’। ইমপ্রেস  টেলিছবির ব্যানারে এটি যৌথভাবে পরিচালনা করছেন রাজু আলীম ও মাসুমা তানি। বর্তমানে ছবিটির শুটিং চলছে। ভালোবাসা, লকডাউন, ডিভোর্স প্রভৃতি বিষয় উঠে আসবে ছবিতে। এতে পপিকে দেখা যাবে একজন চিকিৎসকের চরিত্রে।

নুসরাত ইমরোজ তিশা
কথাসাহিত্যিক সেলিনা হোসেনের লেখা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনীনির্ভর উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। সেখানেই নামভূমিকায় অভিনয় করছেন তিশা। সরকারি অনুদানের চলচ্চিত্রটি প্রযোজনা ও পরিচালনা করছেন প্রদীপ ঘোষ। গত ২৪ সেপ্টেম্বর বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৯তম আত্মাহুতি দিবস উপলক্ষে চলচ্চিত্রটির মহরত অনুষ্ঠিত হয়। বর্তমানে চট্টগ্রামে ছবিটির শুটিং চলছে।

স্পর্শিয়া
জনপ্রিয় অভিনয়শিল্পী স্পর্শিয়া এবার অভিনয় করছেন শীর্ষ অভিনেতা শাকিব খানের সঙ্গে। অনন্য মামুন পরিচালিত নবাব এলএলবি ছবিতে একজন রেডিও জকির চরিত্রে দেখা যাবে স্পর্শিয়াকে। বর্তমানে ছবিটির শুটিং প্রায় শেষ। সমসাময়িক নানা ঘটনাকে কেন্দ্র করে ছবিটির গল্প গড়ে উঠেছে। ২৭ নভেম্বর থেকে মালদ্বীপে ছবির দুটি গানের দৃশ্যায়ন শেষে বিজয়ের মাস ডিসেম্বরেই একটি অনলাইন প্ল্যাটফরমে মুক্তি পাবে ছবিটি।

পরীমণি
ব্রিটিশবিরোধী আন্দোলনের প্রথম বিপ্লবী নারী শহীদ প্রীতিলতা ওয়াদ্দেদার চরিত্রে অভিনয় করছেন নায়িকা পরীমণি। ছবিটি পরিচালনা করছেন রাশিদ পলাশ। ইউফরসির ব্যানারে ১ নভেম্বর থেকে ছবিটির শুটিং শুরু হয়। ঢাকা, চট্টগ্রাম এবং কলকাতায় ছবিটির শুটিং হবে বলে জানান নির্মাতা।  তিনি বলেন, এখন আমরা পরীকে প্রীতিলতারূপে দর্শকের কাছে হাজির করার অপেক্ষায় আছি।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »