২৭ অথবা ২৮ ডিসেম্বর প্রথম ধাপের পৌর ভোট

আগামী ২৭ অথবা ২৮ ডিসেম্বর প্রথম ধাপের পৌরসভার ভোটের পরিকল্পনা গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম ধাপে ২৫ অথবা ৪১টি পৌরসভায় ভোট হতে পারে। এই ধাপে রাজশাহী ও রংপুর অঞ্চলে ভোটের পরিকল্পনা রয়েছে ইসির।

দলীয় প্রতীকে পর্যায়ক্রমে সারা দেশে ধাপে ধাপে বাকি পৌরসভাগুলোয় ভোট করবে ইসি। চলতি সপ্তাহের শেষ দিকে তপশিল ঘোষণার পরিকল্পনা আছে বলে জানিয়েছেন ইসি-সংশ্লিষ্টরা। এসব পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএমে) ভোটগ্রহণ করবে ইসি।

এ বিষয়ে সম্প্রতি নির্বাচন কমিশনের সভা শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা বলেন, পৌরসভার ভোট হবে ইভিএমে। তবে ইউনিয়ন বা উপজেলা পরিষদের সব নির্বাচন ইভিএমে করা সম্ভব হবে না। কিছু সংখ্যক নির্বাচন ইভিএমে হবে।

ইসির সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ১৫ নভেম্বরের মধ্যে ১৯৬টি পৌরসভার ভোটকেন্দ্রের তালিকা প্রস্তুত করেছেন কর্মকর্তারা। একই সঙ্গে তপশিল ঘোষণার পর দুই দিনের মধ্যে ভোটকেন্দ্রের তালিকা নির্বাচন কমিশন সচিবালয়ে পাঠাতেও বলা হয়েছে। এছাড়াও গত ১১ নভেম্বর ১৯৬ পৌরসভার ভোটার তালিকার সিডি সংগ্রহ করেছেন সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তারা। তারা জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে এই ভোটার তালিকার সিডি সংগ্রহ করেছেন। কয় ধাপে পৌরসভা ভোট হবে তা চূড়ান্ত না হলেও ২০২১ সালের মে মাসের মধ্যে সব পৌরসভায় ভোট শেষ করতে চায় ইসি।

এ বিষয়ে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, পৌরসভা গঠনের পর প্রথম সভা থেকে পৌরসভায় মেয়াদ শুরু হয়। একেকটি পৌরসভার প্রথম বৈঠক একেক সময়ে হয়েছে। সব পৌরসভার মেয়াদ একসঙ্গে পূর্ণ হবে না। যে কারণে একসঙ্গে সব নির্বাচন করা সম্ভব হবে না।

Rupantor Television

A IP Television Channel

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »